বুধবার, সেপ্টেম্বর ২৮, ২০২২

রানি এলিজাবেথের শেষকৃত্যে মেগানের চোখে পানি

রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে শোকের সাগরে ভাসছে যুক্তরাজ্য। রাজপরিবারেও শোকের ছায়া নেমে এসেছে। তার শেষকৃত্যে রাজপরিবারের সদস্যরা ছিলেন নিশ্চুপ, বিষন্ন। তাদের মন খারাপ থাকাটাই স্বাভাবিক।

রানিকে এক ঘরোয়া অনুষ্ঠানের মাধ্যমে উইন্ডসরের সেইন্ট জর্জেস চ্যাপেলের কাছে তার স্বামী ডিউক অব এডিনবরার পাশে সমাহিত করা হয়েছে। এসময় কেবল রাজপরিবারের ঘনিষ্ঠ পারিবারিক সদস্য উপস্থিত ছিলেন।

রানি এলিজাবেথের শেষকৃত্যে চোখে জল ছিল ডাচেস অব সাসেক্স মেগান মার্কেলের। ওয়েস্টমিনস্টার অ্যাবেতে রানির কফিন নিয়ে যাওয়ার সময় মেগানকে কাঁদতে দেখা যায়।
শেষকৃত্যের অনুষ্ঠানে মেগান মার্কেল কালো রঙের পোশাক পরেছিলেন। তার মাথায়ও ছিল কালো রঙের চওড়া টুপি।

নিউইয়র্ক পোস্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, রানির শেষকৃত্যের সময় মেগানকে চোখ মুছতে দেখা গেছে। তিনি কাঁদছিলেন এবং ভীষণ গম্ভীর ছিলেন।

প্রায় দু হাজার মানুষ রানির শেষকৃত্যানুষ্ঠানে অংশ নেন। এদের মধ্যে ছিলেন বিভিন্ন দেশের রাষ্ট্র এবং সরকার প্রধানরা।

শেষকৃত্য চলাকালে প্রিন্স উইলিয়াম, তার স্ত্রী এবং সন্তানরা ছিলেন প্রথম সারিতে। রাজা তৃতীয় চার্লস এবং রাজপরিবারের জ্যেষ্ঠ সদস্যদের পেছনে বসেছিলেন প্রিন্স হ্যারি এবং মেগান মার্কেল।

যুক্তরাজ্যের সবচেয়ে দীর্ঘমেয়াদি রানি দ্বিতীয় এলিজাবেথ ৯৬ বছর বয়সে মৃত্যুবরণ করেন। স্থানীয় সময় বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) সন্ধ্যার পর রানির মৃত্যুর ঘোষণা দেয় বাকিংহাম প্যালেস।

মৃত্যুর কিছুদিন আগে থেকেই তিনি স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে ছিলেন। শারীরিক অসুস্থতার কারণে কয়েক মাস ধরে জনসম্মুখে আসা কমিয়ে দিয়েছিলেন রানি।
বালমোরাল প্রাসাদেই তাকে চিকিৎসকদের তত্ত্বাবধানে রাখা হয়েছিল। সেখানেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন রানি দ্বিতীয় এলিজাবেথ।

এর মাধ্যমে ব্রিটেনের রাজ পরিবারে দীর্ঘ এক শাসনের সমাপ্তি ঘটলো। দীর্ঘ এই বর্ণিল জীবনে ব্রিটেনের সমাজ ও রাজনীতিতে অভাবনীয় পরিবর্তনের সাক্ষী ছিলেন এলিজাবেথ।

১৯৫২ সালে ব্রিটিশ সিংহাসনে রানি দ্বিতীয় এলিজাবেথের অভিষেক ঘটে। দীর্ঘ এই শাসনামলে এলিজাবেথের সবচেয়ে কাছের মানুষ, তার প্রিয় সঙ্গী ছিলেন প্রিন্স ফিলিপ।

‘ডিউক অব এডিনবারা’ খেতাবধারী প্রিন্স ফিলিপ ২০২১ সালের ৯ এপ্রিল ৯৯ বছর বয়সে মারা যান।

আপনার জন্য নির্বাচিত খবর

উত্তর দিন

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন

যুক্ত হউন

1,000FansLike
1,000FollowersFollow
100,000SubscribersSubscribe

সর্বশেষ খবর