বুধবার, সেপ্টেম্বর ২৮, ২০২২

পুজোয় পাতে এবার শোভা পাক ইলিশ, বাড়িতেই তৈরি করুন দুই রেসিপি

এবার পুজোয় না হয় রেস্তরাঁয় অল্পই খান। বরং বাড়িতেই একেক দিন একেক রকম মেনু বানিয়ে চমকে দিন বাড়ির লোকদের। অনেকেই পুজোর কটা দিন নানা ধরনের মাছের রেসিপি ট্রাই করেন। এ ব্যাপারে ইলিশ তালিকায় সবার ওপরে। রইল ইলিশের দুই নতুন ধরনের ইলিশের রেসিপি

কাশ্মীরি ইলিশ

যা লাগবে-
৪ টে ইলিশ মাছের টুকরো, ১ চামচ পোস্ত বাটা, ১ বড় চামচ কাশ্মীরি লঙ্কা বাটা, নুন-চিনি (আন্দাজমতো), জিরে গুঁড়ো, হলুদ, সর্ষের তেল।

তৈরি করুন এভাবে-
একটি বড় কড়াইয়ে তেল গরম করুন। তারপর তেলের মধ্যে নুন, হলুদ মাখানো ইলিশের টুকরো ভাল করে সাঁতলে নিন। সাঁতলে নেওয়া মাছ তুলে নিয়ে সেই কড়াইয়েই কাশ্মীরি লঙ্কা বাটা, জিরে গুঁড়ো দিয়ে ভাল নেড়ে নিন। কিছুক্ষণ কষতে দিন। কষানো হয়ে গেলে সামান্য জল দিয়ে আন্দাজমতো নুন ও চিনি মিশিয়ে মাছটা ভাল করে ফুটতে দিন। মিনিট সাতেক পর নামিয়ে নিন। চাইলে কাঁচালঙ্কাও দিতে পারেন। তৈরি আপনার কাশ্মীরি ইলিশ। গরম গরম ভাতে দারুণ লাগবে এই ইলিশের রেসিপি।

পালং শাক ইলিশ

যা লাগবে-
২ টুকরো ইলিশ মাছ, ১ কাপ পালং শাক কুচি, ৪ টে কাঁচা লঙ্কা বাটা, আধকাপ কুচনো পেঁয়াজ, আধকাপ হলুদ, ১ টেবিল সরষে বাটা, আন্দাজমতো তেল ও নুন, ফোড়নের জন্য কালোজিরে।

তৈরি করুন এভাবে-
প্রথমে মাছে ভাল করে নুন-হলুদ মাখিয়ে গরম তেলে হালকা করে ভেজে অন্য পাত্রে তুলে রাখুন। এবার ওই তেলে কালোজিরে ফোড়ন দিন। পেঁয়াজ কুচি দিয়ে হালকা নেড়েচেড়ে নিন যতক্ষন না পেঁয়াজে বাদামি রঙ আসে। এবার কাঁচালঙ্কা বাটা, সরষে বাটা, পালং শাক কুচি দিয়ে অল্প করে কষিয়ে অল্প জল দিন। তারপর ভাজা মাছগুলো দিয়ে ঢাকনা চাপা দিয়ে রাখুন। আঁচ কমিয়ে কিছুক্ষণ রান্না করুন। জল পুরপুরি শুকিয়ে গেলে আঁচ থেকে নামিয়ে নিন। এই ইলিশের পদও গরম গরম ভাতের সঙ্গে দারুণ লাগবে।

আপনার জন্য নির্বাচিত খবর

উত্তর দিন

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন

যুক্ত হউন

1,000FansLike
1,000FollowersFollow
100,000SubscribersSubscribe

সর্বশেষ খবর