বুধবার, জুন ২৯, ২০২২

ঢাকা নগর পরিবহনে সর্বোচ্চ ভাড়া ৫৯, সর্বনিম্ন ১০ টাকা

রাজধানী ঢাকার গণপরিবহনে শৃঙ্খলা ফেরাতে বাস রুট রেশনালাইজেশনের অংশ হিসেবে প্রাথমিক পর্যায়ে রবিবার (২৬ ডিসেম্বর) কেরানীগঞ্জের ঘাটারচর থেকে কাঁচপুর পর্যন্ত চালু হচ্ছে ঢাকা নগর পরিবহনের সবুজ রঙের বাস।

এ রুটে সর্বনিম্ন ভাড়া ১০ টাকা ও সর্বোচ্চ ভাড়া ৫৯ টাকা নির্ধারণ করা হয়েছে।

শনিবার (২৫ ডিসেম্বর) ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের জনসংযোগ কর্মকর্তা আবু নাছের গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, আগামী রবিবার (২৬ ডিসেম্বর) উদ্বোধনের মাধ্যমে বহুল প্রতীক্ষিত ঢাকা নগর পরিবহনের পরীক্ষামূলক যাত্রা শুরু হবে।

প্রথমে বিআরটিসির ৩০টি ডাবল ডেকার এবং ট্রান্স সিলভা পরিবহনের ২০টি বাসসহ মোট ৫০টি বাস নিয়ে যাত্রা শুরু হচ্ছে।

আগামী দুই মাসের মধ্যে এ উদ্যোগে মোট ১০০টি বাস যুক্ত হয়ে পুরোদমে এ কার্যক্রম চালু হবে। এ রুটে রুট পারমিটবিহীন কোনো বাস চলতে দেওয়া হবে না।

আবু নাছের বলেন, ঘাটারচর থেকে কাঁচপুর পর্যন্ত যাত্রাপথের মোট দূরত্ব প্রায় সাড়ে ২৭ কিলোমিটার।

এ রুটের সর্বনিম্ন ভাড়া ১০ টাকা, সর্বোচ্চ ভাড়া ৫৯ টাকা এবং প্রতি কিলোমিটার দুই টাকা ১৫ পয়সা হিসেবে ভাড়া নির্ধারণ করা হয়েছে।

কেউ যদি এক স্টেশন থেকে উঠে পরের স্টেশনে নামে তাহলে তাকে ১০ টাকা ভাড়া দিতে হবে জানিয়ে তিনি বলেন, আবার এ সর্বনিম্ন ভাড়াতেই সে প্রায় সাড়ে ৪ কিলোমিটারের বেশি পথ যেতে পারবে।

যেকোনো যাত্রী ১০ টাকার সমান দূরত্ব অতিক্রম করলে তাকে পরবর্তী দূরত্বের জন্য প্রতি কিলোমিটার ২.১৫ টাকা হিসেবে ভাড়া দিতে হবে।

ইতোমধ্যে বাস রুট রেশনালাইজেশন কার্যক্রমে সম্পৃক্ত বাসচালক ও কাউন্টারম্যানদের গণপরিবহন ব্যবস্থাপনা ও দুর্ঘটনা রোধে করণীয়, ট্রাফিক সাইন, সিগন্যাল ও মার্কিং পরিচিতি এবং সড়ক পরিবহন সংক্রান্ত আইন, নীতিমালা ও বিধি-বিধান সম্পর্কে প্রশিক্ষণ দিয়েছে ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ)।

আগামী রবিবার রাজধানীর মোহাম্মদপুরে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বাস রুট রেশনালাইজেশনের কার্যক্রমের উদ্বোধন করবেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

উদ্বোধনী অনুষ্ঠানে সন্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম।

২০১৫ সালে ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রয়াত মেয়র আনিসুল হক রুটভিত্তিক কোম্পানির অধীনে ঢাকার গণপরিবহন চালানোর উদ্যোগ গ্রহণ করেছিল।

২০১৭ সালের ৩০ নভেম্বর আনিসুল হক মারা যাওয়ার পর বাস রুট রেশনালাইজেশন কার্যক্রম থেমে যায়, যা পুনরায় ঢাকার দুই মেয়রের নেতৃত্বে প্রাণ ফিরে পায়।

আপনার জন্য নির্বাচিত খবর

উত্তর দিন

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন

যুক্ত হউন

1,000FansLike
1,000FollowersFollow
100,000SubscribersSubscribe

সর্বশেষ খবর