মঙ্গলবার, মে ১৭, ২০২২

মার্কিন নৌবাহিনীর প্রকৌশলী গ্রেফতার

গোপনে পারমাণবিক তথ্য বিক্রির চেষ্টা

পারমাণবিক সাবমেরিনের গোপন তথ্য বিক্রি চেষ্টার অভিযোগে মার্কিন নৌবাহিনীর একজন পরমাণু প্রকৌশলী ও তার স্ত্রীকে গ্রেফতার করা হয়েছে।

তাদের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ আনা হয়েছে। যুক্তরাষ্ট্রের বিচার মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। গার্ডিয়ান ও আলজাজিরা।

যুক্তরাষ্ট্রের আদালত থেকে প্রকাশিত তথ্য অনুযায়ী, মার্কিন নৌবাহিনীর অভিযুক্ত ওই পারমাণবিক প্রকৌশলীর নাম জোনাথন টোয়েবি ও তার স্ত্রীর নাম ডায়ানা টোয়েবি।

গুপ্তচরবৃত্তির অভিযোগ আনার পাশাপাশি তাদের বিরুদ্ধে পরমাণু শক্তি আইন (অ্যাটমিক অ্যানার্জি অ্যাক্ট) ভঙ্গের অভিযোগও আনা হয়েছে।

এফবিআইয়ের ছদ্মবেশী এজেন্টের কাছে পারমাণবিক শক্তিচালিত সাবমেরিন বা যুদ্ধ জাহাজের নকশা বিক্রির চেষ্টা করছিলেন জোনাথন ও ডায়ানা।

এ দম্পতির ধারণা ছিল ক্রেতারা বিদেশি কোনো পরাশক্তির প্রতিনিধি।

যুক্তরাষ্ট্রের বিচার মন্ত্রণালয় জানিয়েছে, পারমাণবিক প্রকৌশলী জোনাথন টোয়েবির প্রয়োজনীয় নিরাপত্তা ছাড়পত্র রয়েছে।

পারমাণবিক সাবমেরিনের গোপন তথ্য বিক্রির সময় অনিচ্ছাকৃতভাবে বা অসতর্কতার কারণে তিনি যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই) এজেন্টদের সঙ্গে যোগাযোগ করেন।

বেশকিছু স্পর্শকাতর সামরিক গোপন নথিও তাদের হাতে তুলে দেন। এক বছর ধরে তিনি কথিত বিদেশি পরাশক্তির প্রতিনিধির (আসলে এফবিআই-এর এজেন্ট) সঙ্গে স্পর্শকাতর সামরিক গোপন নথি নিয়ে দেনদরবার করছিলেন।

এজন্য একটি এনক্রিপ্টেড ইমেইল ব্যবহার করা হয়েছিল। এতে পিটার্সবার্গ, পেনসিলভেনিয়ার ঠিকানা ব্যবহার করেছিলেন জোনাথন।

অর্থ লেনদেনের জন্য পশ্চিম ভার্জিনিয়ায় ভ্রমণও করেন তিনি। এজন্য তাকে ক্রিপ্টোকারেন্সির মাধ্যমে ১০ হাজার ডলার দেওয়া হয়।

পরে তাকে একটি এসডি কার্ডের মাধ্যমে মার্কিন সাবমেরিন পারমাণবিক চুল্লিগুলোর তথ্য দেন জনাথন। একপর্যায়ে শনিবার জোনাথন টোয়েবি ও তার স্ত্রী ডায়ানা টয়েবিকে গ্রেফতার করে এফবিআই।

মার্কিন নৌবাহিনীর নিউক্লিয়ার প্রোপালসন প্রোগ্রাম শাখার কর্মী ছিলেন জোনাথন টোয়েবি। মার্কিন নৌবাহিনীর এই শাখাটি নেভাল রিঅ্যাক্টর নামেও পরিচিত।

এই শাখায় কাজ করার কারণে সামরিক ও পরমাণু সংক্রান্ত গোপন ও স্পর্শকাতর নথিতে জোনাথন টোয়েবির প্রবেশাধিকার ছিল।

এদিকে স্ত্রীসহ জোনাথন টোয়েবির গ্রেফতারকে স্বাগত জানিয়েছেন যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি জেনারেল মেরিক বি গারল্যান্ড।

অভিযুক্তদের আটকের জন্য এফবিআইসহ অন্যদের কাজের প্রশংসাও করেন তিনি।

আপনার জন্য নির্বাচিত খবর

উত্তর দিন

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন

যুক্ত হউন

1,000FansLike
1,000FollowersFollow
100,000SubscribersSubscribe

সর্বশেষ খবর