বুধবার, অক্টোবর ২৭, ২০২১

প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের শক্তিশালী করতে হবে

পুঁজিবাজারে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের শক্তিশালী করতে হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান।

মঙ্গলবার (০৫ অক্টোবর) বিকেলে বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ উপলক্ষে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ) আয়োজিত ‘পুঁজিবাজারের উন্নয়নে বিনিয়োগ শিক্ষার গুরুত্ব’ শীর্ষক ওয়েবমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিএমবিএ সভাপতি ছায়েদুর রহমান।

সালমান এফ রহমান বলেন, আমাদের পুঁজিবাজারে সবচেয়ে বড় সমস্যা কাঠামোগত দূর্বলতা। বাজারে ৮০ শতাংশ ক্ষুদ্র বিনিয়োগকারী।

প্রাতিষ্ঠানিক বিনিয়োকারী কম। অথচ পৃথিবীর অন্যান্য দেশে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী বেশি। তাই আমাদের প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের শক্তিশালী করতে হবে।

তিনি আরো বলেন, বিদেশে ক্ষুদ্র বিনিয়োগকারীরা তাদের বিনিয়োগ পোর্টফলিও ম্যানেজারের ওপর ছেড়ে দেন। এটার জন্য প্রফেশনাল পোর্টফলিও ম্যানেজার দরকার।

আমাদের পোর্টফলিও ম্যানেজারদেরও প্রফেশনাল হতে হবে।

সালমান এফ রহমান আরও বলেন, আমাদের মিউচ্যুয়াল ফান্ডকে শক্তিশালী করা দরকার। এবার ফান্ডগুলো ভালো রিটার্ন দিয়েছে।

খাতটিকে শক্তিশালী করলে একজন বিনিয়োগকারীর যদি মার্কেট সর্ম্পকে ধারণা না থাকে, তিনিও ওখানে বিনিয়োগ করে রিটার্ন পাবেন।

বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, অনেক সময় আমাদের অনেক বিজ্ঞজনরা পুঁজিবাজার নিয়ে ভুল ব্যাখ্যা দিয়ে থাকেন।

এতে পুরো পুঁজিবাজার ক্ষতিগ্রস্ত হয়।

তিনি বলেন, আমানত ও লভ্যাংশের মধ্যে পার্থক্য আছে। সেটি আমাদের জানতে হবে। এ সম্পর্কে আমাদের ধারণা থাকতে হবে। এ ধরনের ভুল ব্যাখ্যার কারণেও বিনিয়োগ ঝুঁকিপূর্ণ হতে পারে।

ডিবিএর প্রেসিডেন্ট শরীর আনোয়ার হোসাইন বলেন, বিনিয়োগকারীদের উন্নয়নে বিনিয়োগ শিক্ষা গুরুত্বপূর্ণ। পুঁজিবাজার যেকোনো সময়ের চেয়ে ভালো অবস্থায় রয়েছে। তাই সঠিক শিক্ষা নিয়ে বিনিয়োগ করতে হবে।

ক্যাপিটাল মার্কেট জার্নালিস্টস ফোরামের সভাপতি হাসান ইমাম রুবেল বলেন, সাধারণ বিনিয়োগকারীরা বাজারে যে আচরণ করে থাকে, অনেক সময় প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরাও একই আচরণ করে থাকে।

এ ক্ষেত্রে নৈতিক শিক্ষার প্রয়োজন রয়েছে।

অনুষ্ঠানে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন বিএমবিএর প্রথম সহ-সভাপতি মো. মনিরুজ্জামান।

আপনার জন্য নির্বাচিত খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন

যুক্ত হউন

0FansLike
22FollowersFollow
0SubscribersSubscribe

সর্বশেষ খবর