নিয়মিত ফ্ল্যাট জুতা পরলে যেসব ক্ষতি হয়

Avatar
স্টাফ রিপোর্টার
৪:৩১ অপরাহ্ণ, জানুয়ারি ১, ২০২০

সুন্দর পোশাকের মতোই সুন্দর একজোড়া জুতা আপনার ফ্যাশনের সঙ্গী। পোশাক, স্থান, পরিবেশ ইত্যাদির সঙ্গে মিলিয়ে জুতা বাছাই করেন ফ্যাশন সচেতনরা। এক্ষেত্রে তরুণীরা হিলের প্রতি আকর্ষণ অনুভব করলেও হিল পরা নিয়ে কাজ করে নানা ভয়।

হিল জুতা পড়লে পায়ের হাড়ে ব্যথা, হাঁটুর জয়েন্ট ক্ষয়ে যাওয়া-সহ আরও নানা সমস্যার সম্মুখীন হতে হয়। এ কারণে ফ্ল্যাট জুতার প্রতি ঝোঁকেন বেশিরভাগ তরুণী। কিন্তু ফ্ল্যাট জুতা কি আমাদের পায়ের জন্য উপকারী? মোটেই নয়। একেবারে ফ্ল্যাট জুতা পরলে কিছু সমস্যা হতে পারে।

চলুন জেনে নেয়া যাক-
আপনি যখন ফ্ল্যাট জুতা পরছেন তখন আপনার পায়ের পাতার উপরেই সবচেয়ে বেশি চাপ পড়ে। এতে পায়ের পেশী ক্ষতিগ্রস্ত হতে পারে।

দীর্ঘদিন ধরে পাতলা সোলের জুত পরার ফলে পায়ের পাতার স্থায়ী ক্ষতি হতে পারে। ফ্ল্যাট জুতা বা চটি পরার ফলে ‘হ্যামার টো’ নামের সমস্যা অর্থাৎ পায়ের পাতা বেঁকে যাওয়ার আশঙ্কা থাকে।

ফ্ল্যাট জুতার ব্যবহারে পায়ের পাতা ছড়িয়ে যাওয়ার সমস্যাও দেখা দেয়। আপনি যখন ফ্ল্যাট জুতা পরেন তখন পা ফেলার সময় পুরো পায়ের পাতা সমানভাবে পড়ে এবং ব্যাল্যান্স ধরে রাখার জন্য পায়ের পাতা যতোটা সম্ভব ছড়িয়ে পড়ে। দীর্ঘদিন ফ্ল্যাটজুতা ব্যবহারের কারণে পায়ের আকৃতি নষ্ট হয়ে যেতে পারে।

ফ্ল্যাট জুতা পা মাটি, পানি বা রাস্তার খুব কাছাকাছি থাকে। এতে খুব সহজেই পায়ের নখ এবং আঙুলে ছত্রাকের (ফাঙ্গাস) সংক্রমণ হতে পারে। খুব সহজেই পায়ে ব্যাকটেরিয়া প্রবেশ করতে পারে।

সারাদিন হেঁটে বা দাঁড়িয়ে কাজ করার ফলে আমাদের পায়ের পাতা বা পায়ের তলার সঙ্গে এই ফ্ল্যাট জুতার ঘর্ষণ বেশি হয় এবং পায়ের পাতার তালুতে জ্বালাভাব সৃষ্টি হয়। পায়ের তলায় ফোসকার সৃষ্টি হয় যা খুবই যন্ত্রণাদায়ক।

তাই একেবারে ফ্ল্যাট জুতা না পরে অন্তত দেড় থেকে দুই ইঞ্চির হিলযুক্ত জুতা পরার চেষ্টা করুন। আর দীর্ঘক্ষণ ফ্ল্যাট না পরে জুতা ঘুরিয়ে ফিরিয়ে পরার অভ্যাস করুন।

মন্তব্য লিখুন

Please enter your comment!
Please enter your name here