শীতে গ্লিসারিন কেন ব্যবহার করবেন

Avatar
স্টাফ রিপোর্টার
৯:০৮ অপরাহ্ণ, ডিসেম্বর ১৭, ২০১৯

শীত মানেই বাড়তি শুষ্কতা। বাতাসে আর্দ্রতার অভাব, ফলে আমাদের ত্বক খুব স্বাভাবিকভাবেই রুক্ষ হয়ে পড়ে। প্রাণহীন ত্বককে সতেজ করতে প্রয়োজন পড়ে বাড়তি যত্নের। ময়েশ্চারাইজারের প্রয়োজন পড়ে সবার আগে। তবে বাজারে যেসব ময়েশ্চারাইজার পাওয়া যায়, তা কেমিক্যালযুক্ত হওয়ার কারণে পুরোপুরি আস্থা রাখা সম্ভব হয় না। কারণ তাতে ক্ষতি হওয়ার ভয় থেকেই যায়।

এক্ষেত্রে ভরসা হতে পারে প্রাকৃতিক উপাদান গ্লিসারিন। এর প্রভাবে আপনার ত্বকের সমস্যাগুলো কমাতে সাহায্য করে পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই। বর্ণ গন্ধহীন এই তরল আদতে উদ্ভিদ থেকে মেলে। গ্লিসারিনের প্রভাবে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই কমতে পারে ত্বকের নানা সমস্যা। ত্বকের যত্ন নিতে রাসায়নিকবিহীন খাঁটি গ্লিসারিন ব্যবহার করুন।

দিনশেষে বাড়ি ফিরে মুখ পরিষ্কার জরুরি। মুখে জমে থাকা তেল, ধুলো-ময়লা দূর করতে গ্লিসারিন ব্যবহার করে ধুয়ে নিন মুখ। গভীরভাবে ত্বক পরিষ্কার করার ক্ষমতা আছে গ্লিসারিনের। ক্লিনজিং মিল্কের পরিবর্তে এই উপাদানেই দূর করতে পারেন মুখের যাবতীয় ময়লা।

ত্বক ময়েশ্চারাইজড রাখতে ব্যবহার করুন গ্লিসারিন। কারণ এটি ত্বক থেকে পানিকে সহজে সরে যেতে দেয় না। ত্বকের কোষে পানি ধরে রেখে ত্বককে আর্দ্র রাখে।

গ্লিসারিনের কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই। তাই বিভিন্ন ধরনের ত্বকের ক্ষেত্রেই এটি বিশেষ কার্যকর। ত্বকের ছোটখাটো সমস্যা, ফুসকুড়ি বা জ্বালাভাব কমাতে গ্লিসারিন কাজে আসে।

শীতে গোলাপজলের সঙ্গে গ্লিসারিন মিশিয়ে প্রতি রাতে ঘুমনোর আগে টোনিং করুন ত্বক। ত্বক তো ফাটবেই না, বরং শীতেও থাকবে নরম ও উজ্জ্বল। এই শীতে আপনার ত্বকের যত্নে সঙ্গী হোক গ্লিসারিন।

মন্তব্য লিখুন

Please enter your comment!
Please enter your name here