হলুদ ও গোল মরিচ একসঙ্গে খেলে কী হয়?

Avatar
স্টাফ রিপোর্টার
৪:৪৬ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১০, ২০১৯

কিছু অসুখ নিজ থেকেই সেরে যায়। কিছু অসুখ আবার নাছোড়বান্দা। ওষুধ না খেলে ছেড়ে যাওয়ার নাম মুখে আনে না। আর তাইতো অসুখ সারাতে ট্যাবলেট, সিরাপ আর ইনজেকশনের ওপর আস্থা রাখেন বেশিরভাগ মানুষ।

প্রকৃতি আমাদের এমন কিছু জিনিস উপহার দিয়েছে, যা শরীর-স্বাস্থ্য ঠিক রাখতে উল্লেখযোগ্য ভূমিকা নিতে পারে। প্রাচীনকাল থেকে রান্নায় ব্যবহার হওয়া অনেক মশলাই সেই প্রাকৃতিক উপহারের অন্যতম। তার মধ্যেই রয়েছে হলুদ এবং গোল মরিচ।

হলুদ এবং গোল মরিচ উভয়ই শরীরের জন্য অত্যন্ত উপকারী। এখানে প্রশ্ন জাগতে পারে যে দুটি উপকারী মশলাকে আলাদা ভাবে না খেয়ে কেন একসঙ্গে খেতে বলার কারণ কী?

হলুদে থাকে কারকুমিন নামে এক ধরনের উপাদান। হলুদের উপকারিতা অনেকটাই নির্ভর করে কারকুমিনের ওপর। কিন্তু কারকুমিন নিজে থেকে শরীরে ভালো ভাবে মিশে যেতে পারে না। সেক্ষেত্রে গোল মরিচের সঙ্গে মিশিয়ে খেলে কারকুমিন পুরোপুরি শরীরে মিশে যায়।

গোল মরিচের মধ্যে রয়েছে পাইপারিন। কারকুমিন ও পাইপারিন একসঙ্গে স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত উপকারী। এই দুটি মশলা একসঙ্গে হজম ক্ষমতা বাড়ায়।

পেইন কিলার হিসেবেও কাজ করে এই দুটি। তাই শরীরে ব্যথা-বেদনা হলেও হলুদ ও গোল মরিচ একসঙ্গে মিশিয়ে খেতে পারেন। এছাড়া ক্যানসার কোষ ধ্বংস করতেও কারকুমিন ও পাইপারিনের জুড়ি নেই।

মন্তব্য লিখুন

Please enter your comment!
Please enter your name here