ডায়েট ফ্রেন্ডলি ঝাল বড়া

Avatar
স্টাফ রিপোর্টার
৪:৩৮ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১০, ২০১৯

বাইরে ঠান্ডা আবহাওয়া আর সাথে আজ ছুটির দিন এমন সময় ঝাল ঝাল নাস্তা খেতে কার না মন চাই! কিন্তু ডায়েটে আছেন বলে চিন্তিত?চাইলে কিন্তু ডায়েটে থেকেও মন মতন নাস্তা বানিয়ে নেওয়া যায়। আজ আমি আপনাদের সাথে রেগুলার ময়দায় মাখানো তেলে চুবানো ঝাল বড়া একটু ডিফারেন্টভাবে শেয়ার করছি।

যা যা লাগবে:– লাল আটা ৫০ গ্রাম ডিম ১ টি টক দই ২৫ গ্রাম অলিভ ওয়েল ১ চামচ পিঁয়াজ,ধনেপাতা,কাঁচামরিচ,আস্ত জিরা লবন।

ফুড ম্যাক্রো ভ্যালু:- লাল আটা ৫০ গ্রাম মোট ১৬৭ ক্যালরি, ২৫.৭৫ গ্রাম কার্ব। ৫.৩ গ্রাম ফাইবার। ৫.৬ গ্রাম প্রোটিম। ১ গ্রাম ফ্যাট টক দই -২৫ গ্রাম ২৫ ক্যালরি। ডিম ১ টি মোট ক্যালরি ৭৪ গ্রাম ৪.৫ গ্রাম ফ্যাট ৬ গ্রাম প্রোটিন অলিভ ওয়েল ১ টেবিল চামচ মোট ১০২ ক্যালরি ১২ গ্রাম ফ্যাট।

প্রস্তুত প্রণালি:- একটা মিক্সিং বোলে লাল আটা,ডিম,টক দই, কেটে রাখা পিঁয়াজ মরিচ ধনে পাতা সব মিক্স করে ১০ মিনিট রেস্টে রেখে তারপর ননস্টিক ফ্রাই প্যানে (লো হিটে রেখে) ১ টেবিল চামচ অলিভ ওয়েলে দুপাশ ভালো করে ভেজে নিবেন। ব্যস হয়ে গেল মজাদার ঝাল বড়া/পাকোড়া। টিপস- ১)আপনি চাইলে লালের পরিবর্তে সাদা আটাও ব্যবহার করতে পারবেন। ২)টক দই না থাকলে শুধু পানি দিয়ে ব্যাটার করতে পারেন।টক দই আর ডিম দিলে পানির প্রয়োজন পড়ে না।টক দই ব্যাটারকে ফ্লাফি করে বেকিং সোডা / বেকিং পাউডার ব্যবহারের দরকার পড়ে না। ৩)জিরা গুড়া না যদি দেন ত আস্ত জিরা দিবেন দেখবেন আলাদা একটা ফ্লেবার আসবে। ৪)চাইলে আদা রসুন পেস্ট ১ টে চা করে আর হলুদ মরিচ গুড়ো এক চিমটি করে দিতে পারেন আমি দিই নাই।

মন্তব্য লিখুন

Please enter your comment!
Please enter your name here