পাঁচ মিশালি সবজির নিরামিষ

Avatar
স্টাফ রিপোর্টার
৪:০৪ অপরাহ্ণ, আগস্ট ১৫, ২০১৯

রুটি, পরোটা বা গরম ভাতের সঙ্গে পাঁচ মিশালি সবজির নিরামিষের তুলনা হয় না। এই রেসিপিটি আপনি যেকোনো ভাত রুটি যেকোনো কিছুর সঙ্গেই খেতে পারবেন।

আর এটি স্বাস্থ্যকরও বটে। বিভিন্ন ধরনের সবজি দিয়ে তৈরি এই নিরামিষ স্বাদে ও পুষ্টিতে সমান। তবে জেনে নিন পাঁচ মিশালি সবজির নিরামিষ তৈরির রেসিপি-

উপকরণ: আলু ১ কাপ, গাজর ১ কাপ, মটর আধা কাপ, মিষ্টি কুমড়া ১ কাপ, পেঁয়াজ সুন্দর করে কেটে নিতে হবে, লবণ পরিমাণমতো, পাঁচফোড়ন আধা টেবিল চামচ, জিরা আস্ত আধা টেবিল চামচ, সরিষা আধা টেবিল চামচ, হলুদ ১ চা চামচ, লাল মরিচ গুঁড়ো আধা চা চামচ, ধনে গুঁড়ো আধা চা চামচ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, আস্ত কাঁচা মরিচ ৮ টি, ধনেপাতা এক গোছা, তেল পরিমাণ মতো।

প্রণালী: সবজিগুলো ভালো করে ধুয়ে কেটে নিতে হবে। এরপর কড়াইয়ে তেল দিয়ে পাঁচফোরন, জিরা ও সরিষা ভেজে এরপর তেলে পেঁয়াজ দিয়ে ভেজে নিন। এরপর হলুদ, মরিচ গুঁড়ো, ধনে গুঁড়ো, লবণ, আদা বাটাসহ সামান্য পানি দিয়ে কষিয়ে নিন। মশলায় আলু দিয়ে ঢেকে রাখুন। আলু একটু সেদ্ধ হয়ে এলে মিষ্টি কুমড়া ও গাজর দিয়ে দিন। ঢাকনা খোলা রাখুন না হলে সবজির রঙ নষ্ট হয়ে যাবে। সবজি সব ভালোভাবে সেদ্ধ হয়ে গেলে নামানোর আগে ধনেপাতা দিয়ে নেড়ে নামিয়ে ফেলুন।

মন্তব্য লিখুন

Please enter your comment!
Please enter your name here