বর্ষার ফল আনারসের উপকারিতা

Avatar
স্টাফ রিপোর্টার
১২:২৮ অপরাহ্ণ, আগস্ট ১৪, ২০১৯

বর্ষায় নিশ্চয়ই আনারস খেতে ভালোবাসেন। আনারস খেতেও যেমন সুস্বাদু তেমনই এর উপকারিতাও অনেক। আনারস চিবিয়ে খাওয়ার থেকে যদি জুস করে খেতে পারেন তাহলে বেশি ভাল।

অন্য যেকোনো ফলের রসের থেকে আনারস উপকারী। আনারসের জুসে আলাদা করে চিনি দিতে হয় না। এর প্রাকৃতিক মিষ্টি স্বাদই আপনি পেয়ে যাবেন ডায়াবেটিস রোগীরাও পরিমাণমত খেতে পারেন এই ফল। এছাড়াও এর মধ্যে থাকে অ্যাসকরবিক অ্যাসিড। যা শরীরে ভিটামিন সি এর চাহিদা পূরণ করে।

কাটা জখম কমায়
আনারসের জুস যেকোনো রকম কাটা জখম কমাতে পারে। এছাড়াও আনারস হজমের জন্য ভাল, দীর্ঘদিনের জ্বালা যন্ত্রণা থেকে রক্ষা করে এই জুস। এছাড়া পেশির ব্যথা কমানো ও রক্তকে হঠাৎ করে জমাট বাঁধতে দেয় না।

ক্যান্সার কোষের ক্ষমতা হ্রাস
ক্যান্সারের সম্ভাবনা অনেকাংশে কমতে পারে যদি আপনি প্রতিদিন আনারস খেতে পারে। এছাড়াও ক্যান্সার চিকিৎসা কেমো চলাকালীন সময় চিকিৎসকরা প্রতিদিন এই ফল খাওয়ার কথা বলেন। এমন কি আনারস থেকেই ক্যান্সারের ওষুধ তৈরি হবে এমন সম্ভাবনাও রয়েছে।

হার্ট ভাল রাখে
হার্ট ভাল রাখতে আনারসের জুড়ি নেই। আনারসের মধ্যে থাকা ভিটামিন সি হার্টের রোগকে দূরে রাখে। তাই যাদের হার্ট অনেকটা দুর্বল বা ব্লক অথবা অন্য কোনো সমস্যা রয়েছে তা সহজেই দিনে একবার অন্তত খেতে পারবেন আনারস।

দৃষ্টিশক্তি ভাল রাখে
আনারস খেলে চোখের ইনফেকশন বা কর্নিয়ার সমস্যা অনেক কমে যায়। এছাড়াও বয়সের সাথে চোখে ছানি অনেক দেরিতে পড়ে।

শ্বাসকষ্টের সমস্যা দূর করে
শ্বাসকষ্টের জন্য অনেক ধরনের ওষুধ খেয়ে থাকেন রোগীরা। তবে প্রাকৃতিক ভাবেই অ্যাজমা, হাঁপানি প্রভৃতি সমস্যার সমাধান হয় আনারসে।

ওজন কমাতে
যাদের ওজন বেশি তারা খুব দ্রুতই ওজন কমাতে চান? আর তার জন্য না খেয়ে অনেকেই ডায়েট করে থাকেন। এমন না করে আজই খাওয়া শুরু করুন আনারস। ওজনও কমবে আর কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা থেকেও দূরে থাকা যাবে।

মন্তব্য লিখুন

Please enter your comment!
Please enter your name here