সম্পর্ক ভেঙ্গে গেলে যেভাবে সামলাবেন নিজেকে

‘আজ দু’জনার দুটি পথ ওগো, দু’টি দিকে গেছে বেঁকে’… বহুল শ্রুত এই বাংলা গানটির মতো জীবনের কোনো পর্যায়ে এসে দু’দিকে বেঁকে যেতে পারে দীর্ঘদিনে চলা সম্পর্কের গতিপথ। নিজের মধুর সম্পর্কটি ভেঙ্গে যাওয়ার কথা কেউই সহজে ভাবতে চাননা। কিন্তু না চাইলেও অনেক সময় নানা কারণে দীর্ঘদিনের সম্পর্ক ভেঙ্গে যায়। সম্পর্ক ভেঙ্গে যাওয়ার পর জীবনের নতুন বাস্তবতায় অনেকে মানসিকভাবে ভেঙ্গে পড়েন। একা হয়ে যাওয়ার এই সময়ে অনেকে স্বাভাবিক জীবন থেকে বিচ্ছিন্ন হয়ে যান। এসময় নিজেকে সামলে নেয়ার জন্য নানা মতামত দিয়েছেন বিশেষজ্ঞরা।

একনজরে দেখে নিন সেইসব মতামতগুলো:
সম্পর্ক ভেঙ্গে যাওয়ার পর দিশেহারা হয়ে পড়েন অনেকে। দীর্ঘ সময় ধরে কারো সঙ্গে সম্পর্ক থাকার অভ্যস্ত জীবনে হঠাৎ করে যোগাযোগ বন্ধ হয়ে যাওয়াটা মেনে নেয়াটা সবসময়ই কঠিন, যা মেনে নিতে পারেন না অনেকে। কিন্তু স্বাভাবিক জীবনে ফিরে আসতে হলে সকল যন্ত্রণাই মেনে নিতে হবে। যত কষ্ট হোক জীবনের নতুন বাস্তবতা মেনে নিন।

এসময় প্রচুর সময় দিতে হবে নিজেকে। নিজের শরীর ও মনের যত্ন নিন। কি করলে নিজে সুখে থাকবেন তা খুঁজে বের করুন। বন্ধু ও পরিবারের সদস্যদের সময় দিন। খেলাধূলায় ডুবে থাকুন। নিজের প্রতিভার চর্চা করুন। অথবা এমন কিছু করার চেষ্টা করুন, যা আপনার জন্য। গিটার শিখুন অথবা ছবি তুলতে বেরিয়ে পড়ুন। এক কথায় জীবনে নতুনত্ব আনার চেষ্টায় সৃজনশীল কাজে মনোনিবেশ করুন।

অনেক সময় পারস্পরিক সমঝোতার মাধ্যমে সম্পর্কের বিচ্ছেদ হয় না। যে কোন একপক্ষ হুট করে এসে সম্পর্কের ইতি টানেন। আপনার সঙ্গী আপনার সঙ্গে সম্পর্কচ্ছেদ করেছে বলে ভাববেন না আপনি আর কারো ভালবাসা পাওয়ার যোগ্য না। নিজে কি ভুল করেছেন সেটা না দেখে কি করলে নিজে অনেক ভাল থাকবেন তা করুন। বিশ্বস্ত কাছের লোকদের সঙ্গে আপনার অনুভূতি শেয়ার করুন।

সময় সবকিছু বদলে দেয়। সম্পর্ক শুরুর সময় আপনার পছন্দের মানুষটিকে যেমন দেখেছিলেন সে যে সবসময় তেমনই থাকবে তা ভাবা বন্ধ করুন। সময় ও পরিস্থিতির কারণে অনেক কিছু বদলে যায়। আপনার সম্পর্ক ভেঙ্গে যাওয়ার সময় যে কষ্ট পেয়েছিলেন কয়েকদিন পর সে পরিমাণ আর পাবেন না। এর কয়েকমাস পর দেখবেন আপনার কষ্ট আরো কমবে। আপনার সঙ্গীর কথা আপনার অবশ্যই মনে পড়বে। তার সঙ্গে আপনার ভালো মুহূর্তগুলোর কথা মনে করুন ভালো লাগবে।

-সূত্র: হিন্দুস্তান টাইমস ও ইন্ডিপেনডেন্ট

ভালো লাগলে শেয়ার করুন

Leave A Reply

Your email address will not be published.

shares