টস জিতলে কী করবেন? দোটানায় মাশরাফি

আফগানিস্তানের বিপক্ষে সাউদাম্পটনে যেরকমটা হয়েছিল, বার্মিংহামের এজবাস্টনেও ঠিক তাই হতে চলেছে। সাউদাম্পটনের রোজবোলে বাংলাদেশের-আফগানিস্তান ম্যাচের একদিন আগে একই পিচে হয়েছিল ভারত-আফগানিস্তান ম্যাচ। বার্মিংহামেও সেরকমটাই হতে চলেছে আজ। গত পরশু ভারত-ইংল্যান্ডের পিচেই হচ্ছে আজকের বাংলাদেশ-ভারত ম্যাচ।

২৪ ঘন্টা পর একই পিচে ম্যাচ; গতকাল মাশরাফির প্রেস কনফারেন্সেও তাই ঘুরে ফিরে ভারত-ইংল্যান্ড ম্যাচ নিয়ে কথা হয়েছে প্রচুর। উইকেট একদিনে কেমন বদলাতে পারে? এখানে টসের গুরুত্ব কীরকম? টস জিতলে বাংলাদেশ কি করবে? আগে ব্যাটিং না ফিল্ডিং?

সাধারণত ইউজড বা আগের ম্যাচে ব্যবহার হওয়া উইকেটে বেশির ভাগ দলই আগে ব্যাট করতে চায়। তাতে উইকেট তুলনামূলক ফ্রেশ বা সতেজ উইকেট পাওয়ার যায়। যদিও এ ব্যাপারে দ্বিধা-দ্বন্দ্বে রয়েছেন মাশরাফি। দোটানায় ভুগছেন তিনি।

সংবাদ সম্মেলনে তা সরল মনে স্বীকারও করে নিয়েছেন টাইগার দলপতি, ‘আমার চিন্তা সেটা (উইকেট) নিয়েই। টসে জিতলে আগে ব্যাটিং নেবো না পরে, তা নিয়ে সিদ্ধান্তহীনতায় আছি। কারণ প্রতিপক্ষ যেহেতু ভারত, যে দল রান তাড়ায় অনেক বেশি সফল। পরে ব্যাট করে তাদের বেশ কয়েকবার বড় জয় পাওয়ার রেকর্ড আছে। আমাদের সঙ্গেও তাদের বেশ কিছু দুর্দান্ত রান তাড়া করার রেকর্ড রয়েছে। কাজেই আসলে কী করবো, তা এখনই বলতে পারছিনা। সেটা আলাপ-আলোচনা করে পরে সিদ্ধান্ত নেয়া হবে।’

এদিকে দোটানায় ভোগায় গতকাল অনুশীলন শেষে টাইগার অধিনায়ক খুব ভালো মতো উইকেট সম্পর্কে ধারনা নেয়ার চেষ্টা করেছেন। প্র্যাকটিসের সময় একদম একা চলে গিয়েছিলেন উইকেট দেখতে। সাধারনত মাশরাফি এত মনোযোগ দিয়ে কখনো উইকেট দেখেন না। কিন্তু গতকাল অন্তত তিন মিনিট দাঁড়িয়ে থেকে উইকেট ভালোভাবে বুঝে ওঠার চেষ্টা চালিয়েছেন তিনি। ওপরের রং ও স্তর দেখে চেষ্টা চালিয়েছেন উইকেট সম্পর্কে বুঝতে। দেখা যাক, আজ তার সেই উইকেট দেখা বা পর্যবেক্ষণ দলকে কতটা সাহায্য করতে পারে।

ভালো লাগলে শেয়ার করুন

Leave A Reply

Your email address will not be published.

shares