চাষ করা মাছ খেলে ক্যান্সারের ঝুঁকি

রোগে ভোগের পিছনে আমরা কী ধরনের খাবার খাচ্ছি তা যে সবচেয়ে বড় ভুমিকা পালন করে তো ইতিমধ্যেই প্রমাণিত হয়েছে। সম্প্রতি প্রকাশিত এক গবেষণা পত্র অনুসারে এমন কিছু খাবার রয়েছে যেগুলি খেলে শরীরের ভেতরে ক্যান্সার সেল জন্ম নেওয়ার আশঙ্কা বৃদ্ধি পায়। এর মধ্যে রয়েছে চাষ করা মাছের নামও। অথচ মাছে-ভাতে বাঙ্গালি এখন যে মাছ খায় তার প্রায় অর্ধেকেরও বেশি কৃত্রিমভাবে চাষ করা।

আসুন জেনে নেওয়া যাক:
বাণিজ্যিকভাবে চাষ করা মাছ অত্যন্ত অবৈজ্ঞানিকভাবে বড় করা হয়। সেই সঙ্গে চাষের সময় মাছের নানাবিধ ব্যাকটেরিয়া, ভাইরাস ও পরজীবিদের আক্রমণ থেকে বাঁচতে নানা ধরনের জীবণুরোধকারী ওষুধ, কীটনাশক ও অন্যান্য ‘কারসিনোজেনিক’ রাসায়নিক উপাদান ব্যবহার করা হয়। ফলে এই ধরনের মাছ খেলে শরীরে ওইসব কার্সিনোজেনিক উপাদানের মাত্রাও বৃদ্ধি পেতে শুরু করে।

মারাত্মক স্বাস্থ্য ঝুঁকি বিবেচনায় প্রাণি এবং মৎস্য খাদ্যের উপাদান Meat and bone meal (MBM) আমদানি এবং ব্যবহার নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। এরপর আসবে ট্যানারি বর্জ্য। এরপর আসবে ব্যাঙ্গের ছাতার মত গজিয়ে ওঠা অননুমোদিত বা আন-রেজিস্টার্ড ফিড মিল কারখানা। সব বন্ধ হবে। আমরা আমাদের সন্তানদের বিকলাঙ্গ আর পঙ্গু করতে দিতে পারি না।

এমবিএম আর ট্যানারি বর্জ্য ছাড়া ফিড মিল বানাবার প্রস্তুতি নিন সবাই। বহু বিকল্প আছে। যতই টিভি চ্যানেল ভাড়া করেন আর দাম বাড়ান, লাভ হবে না। দামে হাত দেয়ার ক্ষমতা সরকারের আছে। বিকল্প সন্ধানে নামুন। আসুন সবাই মিলে আলোকিত করি এই সোনার বাংলাকে।

Meat and bone meal (MBM) is a product of the rendering industry. It is typically about 48–52% protein, 33–35% ash, 8–12% fat, and 4–7% moisture. It is primarily used in the formulation of animal feed to improve the amino acid profile of the feed. Feeding of MBM to cattle is thought to have been responsible for the spread of BSE (mad cow disease). In most parts of the world, MBM is no longer allowed in feed for ruminant animals. However, it is still used to feed monogastric animals.

MBM is widely used in the United States as a low-cost meat in dog food and cat food.[1] In Europe, some MBM is used as ingredients in petfood but the majority is now used as a fossil-fuel replacement for renewable energy generation, as a fuel in cement kilns, landfilling or incineration.

-(From Wikipedia)

ভালো লাগলে শেয়ার করুন

Leave A Reply

Your email address will not be published.

shares