খালি পেটে লিচু খেলে কী হয়????

যিনি কোনো রকম ফলই পছন্দ করেন না, তার কাছেও প্রিয় ফলটির নাম লিচু। রসালো ও সুস্বাদু এই ফলটি দেখতে যতোটা সুন্দর, উপকারীও বটে। বাজারে উঠতে শুরু করেছে লিচু। অনেকে ইফতারে লিচু খেয়ে থাকেন। কিন্তু উপকারী এই ফলটি খালি পেটে খাওয়া কি ঠিক? জেনে নিন-

লিচুতে ‘হাইপোগ্লাইসিন’ নামে একটি উপাদান আছে যা মৃত্যুর কারণ হয়ে উঠতে পারে! যদি খালি পেটে লিচু খাওয়া হয়। ‘হাইপোগ্লাইসিন’ নামের এই উপাদানটি শরীরে শর্করার পরিমাণ অত্যন্ত কমিয়ে দেয়। আর তার ফলেই হয় এই সমস্যা। এবং শরীরে প্রয়জনের থেকে বেশি শর্করা কমে গেলে তা মারাত্মক ক্ষতিকর হয়ে ওঠে শরীরের জন্য। যেটা মৃত্যুর কারণ পর্যন্ত হতে পারে।

খালি পেটে শরীরে এমনিতেই শর্করার পরিমাণ কম থাকে। তাই সেই সময় যদি লিচু খাওয়া হয়, তাহলে লিচুতে থাকা ‘হাইপোগ্লাইসিন’ এই উপাদানটি শরীরে শর্করার পরিমাণ একেবারে শূণ্য করে দেয়। তার ফলেই শরীরে বিষক্রিয়া হয়।
পাকা লিচুতে অতটা পরিমাণ না থাকলেও, কাঁচা লিচুতেও ‘হাইপোগ্লাইসিন’ মারাত্মক ভাবে থাকে। তাই কাঁচা লিচু খাওয়া একদমই উচিত না। এছাড়াও গবেষণা বলছে খুব বেশি লিচু খেলে জ্বরও হতে পারে।

খালি পেটে লিচু ক্ষতিকারক হলেও, ভর পেটে লিচু খেলে কোনো সমস্যাই হয় না। আর কাঁচা লিচু খাওয়া চলবে না। তাই ভর পেটে পাকা লিচু খেতেই পারেন। এতে কোন সমস্যা হয় না। তবে লিচু রোজ খুব বেশি না খাওয়াই ভালো। পরিমিত খেলে কিছু হয় না।

ভালো লাগলে শেয়ার করুন

Leave A Reply

Your email address will not be published.

shares