৬ খাবারে মাসিক হবে নিয়মিত

অনেকেই অনিয়মিত মাসিকের সমস্যায উদ্বিগ্ন থাকেন। এজন্য নিশ্চয় চিকিৎসকের পরামর্শ মাফিক বিভিন্ন ঔষধও খেয়ে থাকেন। তবে জানেন কি? কিছু কিছু খাবারের ভেজষ গুণ মাসিক নিয়মিতকরণে সাহায্য করে। তবে এই ধরণের খাবার কোনো কোনো ক্ষেত্রে গর্ভপাতের কারণও হতে পারে। তাই বিবাহিতদের ক্ষেত্রে পিরিয়ডের সময় পার হয়ে গেলে আগে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

আগে নিশ্চিত হতে হবে যে, আপনি সন্তান ধারণ করেছেন কি-না। নতুবা এই খাবারের কারণে গর্ভপাত হওয়ার সম্ভাবনা অনেক বেড়ে যাবে।

পার্সলে/মৌরি পাতা:

পার্সলেতে রয়েছে অ্যাপিওল এবং মাইরিসটিসিন যা মাসিক চক্রকে স্বাভাবিক রাখতে সাহায্য করে। দিল্লির ফোর্টিস লা ফাম হাসপাতালের পুষ্টিবিদ ডা. লাভনিত বাত্রা বলেছেন, পার্সেলেতে থাকা উপাদান গুলো দ্রুত ইউট্রেস গঠনে সাহায্য করে। ফলে মাসিক চক্র প্রভাবিত হয়।

জিরা: জিরায় রয়েছে একই ধরণের উপকারিতা। তাই এই প্রক্রিয়ায় মাসিকের সময় এগিয়ে আনতে সহায়তা করে।

আজওয়াইন: মাসিক চক্র দ্রুত করার পাশাপাশি ওই সময় হওয়া পেটে ব্যথা ও অস্বস্তি দূর করতেও এটি বেশ উপকারি। এক চা চামচ আজওয়াইন দানা এক গ্লাস পানিতে ফুটিয়ে এক চা চামচ গুঁড় মিশিয়ে রেখে দিতে হবে। এরপর সকালে খালি পেটে এটি খেতে হবে। তবে মাসিক দ্রুত হওয়াতে অনেক উপকার পাবেন।

পেঁপে:

মাসিক নিয়মিতকরণে পেঁপে বেশ উপকারি ঘরোয়া টোটকা। ডা. বাত্রার মতে, পার্সলের মতো পেঁপেও ইউট্রাস গঠনে সাহায্য করে। এটি ইউট্রাস প্রক্রিয়াকে আরো গতিশীল করতেও সাহায্য করে। পেঁপেতে থাকা ক্যারোটিন ইস্ট্রোজেনের মাত্রা বৃদ্ধিতেও সাহায্য করে। এই পিরিয়ডের সময় এগিয়ে আসে আর দ্রুত পিরিয়ড হতেও সাহায্য করে।

আদা: আদায় রয়েছে এমেইনাগোগ নামক একটি উপাদান। যা রজঃস্রাব হওয়ার ক্ষেত্রে জাদুমন্ত্রের মতো কাজ করে। ফলে এটি মাসিকের প্রক্রিয়া দ্রুত করতেও সাহায্য করে। তবে পার্শ্ব-প্রতিক্রিয়া হিসেবে পেটে গ্যাস হওয়ার সম্ভাবনা রয়েছে। তাই পার্সলের সঙ্গে আদা দিয়ে চা খাওয়ার সুপারিশ করা হয়ে থাকে।

ধনিয়া গুঁড়ো:

যারা অনিয়মিত মাসিক সমস্যায় ভুগে থাকেন তাদের জন্য ধনিয়া বেশ উপকারি একটি উপাদান। এতে আছে এমেইনগোগ নামক একটি ওষুধি উপাদান। যা পিরিয়ড নিয়মিত রাখতে সাহায্য করে। দুই কাপ পরিমাণ পানিতে এক চা চামচ ধনে গুঁড়ো ফুটিয়ে নিবেন। পানি ফুটে এক কাপ হলে ছেঁকে আলাদা করে রাখতে হবে। পিরিয়ডের সময় এগিয়ে আসলে দিনে তিন বার করে ওই পানি পান করতে হবে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Comments

comments