,

হোয়াটসঅ্যাপের কিছু অজানা ফিচার

সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর মধ্যে হোয়াটসঅ্যাপ অন্যতম। তবে এর বেশ কিছু ফিচার রয়েছে যেগুলো এখনও অনেকেই হয়তো জানেন না। এই বিশেষ ফিচারগুলো জানা থাকলে সুবিধা হতে পারে গ্রাহকদেরই।

পিনচ্যাট: 
তিনটি পর্যন্ত চ্যাট পিন করে উপরে রাখা যায় এতে। বিশেষ চ্যাট সিলেক্ট করে স্ক্রিনের উপরে পিন আইকনে ক্লিক করলেই হয়ে যাবে এটি। ফের ট্যাপ করে আনপিন করা যায়। আইফোনে ডানদিকে সোয়াইপ করতে হয় আনপিন করতে চাইলে।

হোয়াটসঅ্যাপ ব্লক: 
হোয়াটসঅ্যাপ গিয়ে অ্যাপ্লিকেশন মেনুতে ক্লিক। তারপর সেটিংস, প্রাইভেট সেটিংস, ব্লকড কন্ট্যাক্টস টু ডিসপ্লে অল কনট্যাক্টস দেখাবে। অ্যাড কনট্যাক্টে গিয়ে কনট্যাক্ট সিলেক্ট করলেই ব্লক চেনা নম্বরটি।

অচেনা নম্বরের ক্ষেত্রে চ্যাট খুলে উপরে স্ক্রোল করলেই মিলবে অপশন। ভুল করে ব্লক করে ফেললে ফের ব্লকড কন্ট্যাক্টে গিয়ে সংশ্লিষ্ট নম্বরে লং প্রেস করতে হবে। আইফোন সেটিংসে অ্যাকাউন্ট প্রাইভেসিতে গিয়ে ‘ব্লকড’-এ গিয়ে অ্যাড নিউ অপশনে ক্লিক করতে হবে।

ডিলিট মেসেজ: 
চ্যাটে গিয়ে মেসেজের উপর ক্লিক (ট্যাপ অ্যান্ড হোল্ড)। স্ক্রিনের উপরে ‘ডিলিট (বাকেট)’ চিহ্নে ক্লিক করলেই ডিলিট হয়ে যাবে। ডিলিট ফর মি ও ডিলিট ফর এভরিওয়ান অপশন আসবে, সেই অনুযায়ী ডিলিট করা যাবে। আইফোনের ক্ষেত্রেও তাই।

মেসেজ বুকমার্ক করা: 
নির্দিষ্ট মেসেজে গিয়ে ক্লিক করে ‘স্টার মার্ক’ করা যাবে। হোয়াটসঅ্যাপে গিয়ে ‘মেনু’ বাটনে ক্লিক করলে ‘স্টার’ মেসেজ পাওয়া যাবে। মেসেজে গিয়ে সিলেক্ট করে স্টার ক্লিক করে বুকমার্ক সরানোও যাবে।

চ্যাট শর্টকাট:
চ্যাটে গিয়ে মেনুতে ক্লিক করে অ্যাড শর্টকাট অপশন আসবে। এছাড়াও চ্যাটে গিয়ে সিলেক্ট করে মেনু ক্লিক করলেও আসবে শর্টকাট অপশন।

টু স্টেপ ভেরিফিকেশন: 
হোয়াটসঅ্যাপে গিয়ে সেটিংস, অ্যাকাউন্ট, টু স্টেপ ভেরিফিকেশন এনাবেল করলেই ছয় সংখ্যার একটি পিন দিতে হবে। মেল আইডিও দিতে হয়। সেক্ষেত্রে পিন ভুলে গেলে সমস্যা হয় না।

মেসেজ হাইলাইটস করা: 
একটা অ্যাসটেরিক্স দিতে হবে টেক্সটের আগে বা পরে। ইটালিক্সের ক্ষেত্রে যোগ করতে হবে আন্ডারস্কোর।

স্ট্যাটাস গোপন করা: 
স্ট্যাটাসে মেনুতে ক্লিক করে স্ট্যাটাস স্ক্রিনে গিয়ে মেনু বাটনে ক্লিক। চুজ হু ক্যান সি স্ট্যাটাস আপডেটসে গিয়ে অনলি শেয়ার উইদ অপশন রয়েছে।

হোয়াটসঅ্যাপের ভাষা বদল: 
সেটিংসে গিয়ে চ্যাট, অ্যাপ ল্যাঙ্গুয়েজ, তার পর ‘চুজ দ্য ল্যাঙ্গুয়েজ ইউ ওয়ান্ট টু সি’ অপশনে ক্লিক করতে হবে।

ব্রডকাস্ট মেসেজ: 
আলাদা করে কয়েক জনকে কিছু জানাতে চাইলে ‘নিউ ব্রডকাস্ট’ ফিচারটি একমাত্র উপায়। তবে গ্রাহকের নম্বর সেভ থাকলে তবেই তিনি ব্রডকাস্ট মেসেজ পাবেন। চ্যাটে গিয়ে ব্রডকাস্ট লিস্ট, নিউ লিস্ট, তার পর অ্যাড কন্ট্যাক্টস-এ ক্লিক করতে হবে।


     More News Of This Category