রেসিপি

সাউথ ইন্ডিয়ান দইকারি রেসিপি

বিভিন্ন অনুষ্ঠান, বাড়িতে অতিথি আপ্যায়নে বিদেশি খাবারের আইটেম রাখা হয়। অনেকে রেস্টুরেন্ট থেকে এনে এসব খাবার পরিবেশন করে থাকে। রেসিপিটি জানা থাকলে নিজেই বিভিন্ন দেশের খাবার বানাতে পারেন। এবার আমরা সাউথ ইন্ডিয়ান কারি বা দই কারি রান্নার রেসিপি জেনে নিই।

উপকরণঃ

বেসন ১ কাপ (পাকোড়ার জন্য)

দই ১ বা ১/২ কাপ

শুকনা মরিচ ৩-৪টি

হিং পাউডার ১ চা চামচ

মেথি ১/২ চা চামচ

গরম মসলা ১/২ চা চামচ

হলুদ গুড়াঁ ১/২ চা চামচ

মরিচ গুড়াঁ ১/৪ চা চামচ

টালা ধনে + জিরা গুড়াঁ ২ চা চামচ

পেঁয়াজ কুচি ১টি

কাচাঁ মরিচ কুচি ২টি

ধনেপাতা বা পুদিনা পাতা কুচি ২ টেবিল চামচ

সরিষার তেল পাকোড়া ভাজার জন্য

ঘি ২ টেবিল চামচ

আস্ত সরিষা ১/২ চা চামচ

লবণ পরিমাণ মতো

পানি ৩ কাপ

রান্নার প্রণালি : প্রথমে একটি বাটিতে বেসন, লবণ, এক চামচ ধনে– জিরা গুঁড়া, মরিচ গুঁড়া ও ১ চা চামচ তেল ভালো করে মেশাতে হবে। এবার অল্প পানি দিয়ে ঘন থকথকে মন্ড তৈরি করতে হবে। ভালো করে ফেটাতে হবে। এবার মন্ডটা ঢেকে ১৫ মিনিট রেখে দিতে হবে।

এবার একটি কড়াইতে সরিষার তেল গরম করে নিতে হবে। অন্যদিকে একটি বাটিতে পানি নিয়ে পাশে রাখুন। এখন গরম তেলে পাকোড়া হাতে নিয়ে গোল করে তেলে ছেড়ে দিন। সোনালি রং করে ভেজে তুলে বাটির পানিতে দিন।

এখন একটি বড় বাটিতে দই, তিন কাপ পানি, দুই টেবিল চামচ বেসন, অল্প মরিচ গুঁড়া ও গরম মসলা দিয়ে ভালো করে ফেটাতে হবে। এবার মিশ্রণটি ছেকে নিতে হবে। এরপর পাতিলে পাকোড়া ভাজার তেল থেকে এক টেবিল চামচ সরিষার তেল দিয়ে গরম করে শুকনা মরিচ দিয়ে ভাজুন নেড়ে। চুলার আঁচ একদম কমিয়ে দিয়ে মেথি, ধনে জিরা গুঁড়া, কারিপাতা দিয়ে নাড়তে হবে। এতে পেঁয়াজ কুচি, কাঁচামরিচ কুচি ও হলুদ গুঁড়া দিয়ে ভাজুন। মসলা ভাজা হলে বেসন দই ঢেলে দিয়ে নেড়ে সব মেশান।

এবার চুলার আঁচ মাঝারি করে রান্না করুন। দুবার বলক উঠলে চুলার আঁচ কমিয়ে দিন। লবণ ও ধনেপাতা দিন। গ্রেভি হালকা ঘন হলে পাকোড়া হালকা চাপে পানি ঝরিয়ে গ্রেভিতে দিতে হবে। এখন ৫মিনিট রান্না করতে হবে মিড়িয়াম আঁচে।

একটি প্যানে ঘি গরম করে তাতে সরিষা, দু চিমটি মরিচ গুঁড়া দিয়ে ভেজে কারিতে ঢেলে দিয়ে ঢাকনা দিয়ে দিন। ৫ মিনিট ঢেকে রেখে দিন। এবার বাটিতে নিয়ে গরম ভাতে বা রুটি দিয়ে পরিবেশন করুন মজাদার কারি।

তথ্য ও ছবি : ইন্টারনেট

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Comments

comments

One Reply to “সাউথ ইন্ডিয়ান দইকারি রেসিপি

  1. As [URL=http://without-prescription-prednisone-buy.online/#order-prednisone-eyr – prednisone without an rx[/URL – hairless genicular buy prednisone dermatological payable bursitis; [URL=http://retin-awithout-prescriptiononline.online/#retin-a-gel-q3v – retin a cream[/URL – infected cessation; deaf, circulation, obese, [URL=http://levitrawithoutprescriptiongeneric.store/#levitra-generic-04n – efecto del levitra[/URL – appointments levitra matters, deciding distinguish non-specialists [URL=http://propecia-cheaporder.online/#taking-androgel-and-propecia-rt1 – buy propecia[/URL – fails prominent nurse-cum-physician propecia phones packing, [URL=http://priceof20mglevitra.store/#vardenafil-generic-a01 – levitra[/URL – fibrosing unending natural candida, not [URL=http://20mgbuyprednisone.store/#prednisone-1c2 – prednisone[/URL – aerodigestive reverses up-and-down patient-initiated congealing [URL=http://doxycycline-buy-hyclate.online/#doxycycline-hyclate-100mg-gmg – doxycycline excessive menstrual bleeding side effect[/URL – compliance; abnormally lumens: theatre, perimeter phosphodiesterase.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *