,

সর্ষে বোয়াল রেসিপি

চর্বিযুক্ত হলেও বোয়াল মাছের মধ্যে পুষ্টি আছে খুব। আর স্বাদের তো তুলনাই হয় না। তবে শীতকালে স্বাদে একটু বেশিই ভরপুর। এরমধ্যে সর্ষে বোয়াল তো শীতকালের অন্যতম সেরা খাবার।

চলুন জেনে নেয়া যাক রেসিপিটা

উপকরণ-
বোয়াল মাছ ৪-৫ টুকরো, সর্ষে ৫ বড় চামচ মিহি করে বাটা, কাঁচালঙ্কা ৩ টি, হলুদ ১ চামচ, কালোজিরা ১/২ চামচ, রসুন বাটা ২ চামচ, টম্যাটো ২টি কুচোনো, স্বাদ লবন অনুযায়ী, সর্ষের তেল ৬ বড় চামচ, ধনেপাতা কুচি, কাঁচা লঙ্কা চেড়া ৪ টি

পদ্ধতি-
প্রথমে বোয়াল মাছের টুকরো গুলি ভালো করে ধুয়ে সামান্য লবন ও হলুদ ও ১ বড় চামচ তেল মিশিয়ে রেখে দিন।এবার ১/২ জল ও সর্ষে দানা,২টি কাঁচা লঙ্কা ও সামান্য লবন সমেত মিক্সিতে ভালো করে বেটে নিন।একটি পাত্রে এই মিশ্রণ নিয়ে তার সাথে বাকি হলুদ মিশিয়ে দিন।এবার একটি পাত্রে তেল গরম করে তাতে মাছ গুলি হালকা করে ভেজে নিয়ে তুলে রাখুন।

একই পাত্রে এবার কালোজিরে ফোড়ন দিন ওতে টম্যাটো কুচি এবং রসুন বাটা নেড়েচেড়ে সর্ষে বাটা দিয়ে দিন।মশলা ভালো করে মিশিয়ে স্বাদ মত লবন দিন,১ কাপ মত জল দিয়ে ভালো করে মিশিয়ে ওতে ভেজে রাখা মাছের টুকরোগুলি ঢেলে দিন।ঢেকে রাখুন হালকা আঁচে।গ্রেভি ঠিক হয়ে আসলে ওতে কাঁচালঙ্কা চিড়ে দিন ও সামান্য তেল ওপর থেকে ছড়িয়ে দিন।গ্যাস বন্ধ করে ধনেপাতা কুচি ছড়িয়ে ১০ মিনিট মত ঢাকা দিয়ে রাখুন।এরপর গরম ভাতের সাথে পরিবেশন করুন।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন


     এই ধরনের আরো...