লাল পোশাক পরলে নারীদের অধিক আবেদনময়ী দেখায়

এই কথা মোটামুটি সকলেই জানেন যে লাল পোশাক পুরুষদের চোখে নারীদেরকে করে তোলে অনেক অনেক বেশী আকর্ষণীয় ও আবেদনময়ী। কিন্তু কখনো কি ভেবেছেন এর পেছনে কারণ কি? গবেষণায় দেখা গেছে এই লাল রঙের পোশাকের সাথে রয়েছে যৌনতার একটি প্রত্যক্ষ সংযোগ। এবং কেবল লাল পোশাক নয়, লাল রঙের কিছু নারীর সাথে থাকলেও তা পুরুষকে সমানভাবে আকর্ষণ করে!

না, এই কথা আমরা বলছি না। নিউইয়র্কের City University-এর একটি গবেষণায় বের হয়ে এসেছে এই চমকপ্রদ তথ্য। হ্যাঁ, লাল পোশাকে নারী হয়ে ওঠেন পুরুষের জন্য অনেক বেশী আকাঙ্ক্ষিত। তবে কেবল সেই নারীরাই, যাদেরকে পুরুষেরা সুন্দরী মনে করেন বা যাদের প্রতি আগে থেকেই একটু আগ্রহ ছিল। অর্থাৎ, লাল রঙ পরলেই কোন নারী আকর্ষণীয় হয়ে ওঠেন না কোন পুরুষের চোখে। বরং বলা ভালো, আকর্ষণীয় নারীদের যৌন আবেদন আরও বাড়িয়ে দেয় লাল রঙের পোশাক।
European Journal of Social Psychology-তে গবেষক দলের প্রধান Steven G Young লেখেন যে সাম্প্রতিক গবেষণায় প্রমাণিত হয়েছে যে নারী-পুরুষের যৌন মিলনে রঙের একটি বড় ভূমিকা আছে। যেহেতু নারীদের যৌন উত্তেজনার সাথে গাল, ঠোঁট, গলা, বুক ইত্যাদি অঙ্গ রক্তাভ হয়ে যাওয়ার একটি সম্পর্ক আছে; তাই লাল রঙটি তাঁদেরকে আবেদনময়ী করে তোলে বিপরীত লিঙ্গের চোখে। এবং পুরুষদেরকে আকর্ষণ করতে চাইলে লাল রঙ হতে পারে অব্যর্থ হাতিয়ার।
অন্যদিকে দেখা যায় Heterosexual পুরুষেরা নারীদের লাল পোশাককে পছন্দ করছেন না। তবে সব মিলিয়ে অন্য সব রঙের চাইতে লালটিই নারীদের ক্ষেত্রে সবচাইতে আকর্ষণীয় প্রমাণিত। লাল পোশাক শুধু নয়, লাল ব্যাগ কিংবা ল্যাপটপের মত জিনিস বহন করাও কোন একটা বিচিত্র কারণে পুরুষদেরকে আকর্ষণ করে।
City University-এর গবেষণায় এটাই দেখা যায় যে সুন্দরী নারীরা লাল পরিধান করলে পুরুষের চোখে তাঁরা আরও বেশী আকর্ষণীয় হয়ে ওঠেন। তবে পুরুষ দৃষ্টি যাকে অসুন্দর মনে করে, তাঁদের ক্ষেত্রে লাল পরিধান কোন প্রভাব ফেলে না।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Comments

comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *