রাশিয়া বিশ্বকাপে কে কোন গ্রুপে

রাশিয়া বিশ্বকাপে কে কোন গ্রুপে

রাশিয়ার রাজধানী মস্কোর ক্রেমলিন প্যালেসে অনুষ্ঠিত হলো ফিফা বিশ্বকাপ ২০১৮ এর ড্র। জমকালো অনুষ্ঠানের মধ্য দিয়ে অনুষ্ঠিত হলো এই ড্র। দিয়েগো ফোরলান, ডিয়েগো ম্যারাডোনা, কর্লোস পিরলো, কাফুর মতো কিংবদন্তিরা মঞ্চে উপস্থিত থেকে ড্র নামের লটারিতে নির্ধারণ করলেন আটটি গ্রুপের ৩২টি দলের বিশ্বকাপ গ্রুপ ভাগ্য।

নিয়ম অনুসারে রাশিয়া রয়েছে ‘এ’ গ্রুপে। তারা সঙ্গী হিসেবে পেয়েছে সৌদি আরব (এ-১), মিশর (এ-৩) ও উরুগুয়েকে (এ-৪)। এ-১ রাশিয়া ও এ-২ সৌদি আরব। অর্থাৎ ২০১৮ এর ১৪ জুন বিশ্বকাপের প্রথম ম্যাচে খেলবে রাশিয়া ও সৌদি আরব।

আগেই চারটি পটে রাখা হয় ৩২টি দলকে। স্বাগতিক রাশিয়াকে পট ১ এ রাখা হয়। এর পর র‌্যাঙ্কিং অনুসারে রাখা হয় অন্য ৩১টি দলকে। প্রতি গ্রুপে ইউরোপের কমপক্ষে ১টি এবং সর্বাধিক দুটি দল থাকার নিয়ম। এশিয়ার দলগুলোর ক্ষেত্রে অবশ্য একটি গ্রুপে একটির বেশি এশিয়ার দল থাকতে পারবে না। পট ১ এ ছিল স্বাগতিক রাশিয়া, জার্মানি, ব্রাজিল, পর্তুগাল, আর্জেন্টিনা, বেলজিয়াম, পোল্যান্ড ও ফ্রান্স। পট ২ এ ছিল স্পেন, পেরু, সুইজারল্যান্ড, ইংল্যান্ড, কলম্বিয়া, মেক্সিকো, উরুগুয়ে, ক্রোয়েশিয়া। পট ৩ এ ছিল ডেনমার্ক, আইসল্যান্ড, কোস্টারিকা, সুইডেন, তিউনিসিয়া, মিশর, সেনেগাল, ইরান । পট ৪ এ ছিল সার্বিয়া, নাইজেরিয়া, অস্ট্রেলিয়া, জাপান, মরক্কো, পানামা, দক্ষিণ কোরিয়া ও সৌদি আরব।

বাংলাদেশ সময় রাত নয়টা শুরু হয় এই ড্র অনুষ্ঠান। পৃথিবীর সবচেয়ে বড় ফুটবল আসরের এই ড্র অনুষ্ঠানে চোখ ছিল সবার। কোন দল কোন গ্রুপে পড়ে সেটিই ছিল সবার আগ্রহ। মঞ্চে যখন একটি একটি করে দলের নাম তুলছিলেন ম্যারাডোনা, ফোরলানরা তখন তাই উত্তেজনা ছিল দলগুলোর খেলোয়াড়-কোচদের মধ্যে। ড্র অনুষ্ঠান উপস্থাপনা করেন গ্যারি লিনেকার ও মারিয়া কোমান্দনায়া। গ্যারি লিনেকার ইংল্যান্ডের সাবেক ফরোয়ার্ড ও বর্তমানে সাংবাদিক। কোমান্দনায়া রাশিয়ার মহিলা ক্রীড়া সাংবাদিক। মূল অনুষ্ঠান শুরুর আগে বক্তব্য রাখেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো।

এক নজরে ২০১৮ রাশিয়া বিশ্বকাপের গ্রুপিং :

গ্রুপ এ : রাশিয়া, উরুগুয়ে, মিশর, সৌদি আরব।

গ্রুপ বি : পর্তুগাল, স্পেন, ইরান, মরক্কো।

গ্রুপ সি : ফ্রান্স, পেরু, ডেনমার্ক, অস্ট্রেলিয়া।

গ্রুপ ডি : আর্জেন্টিনা, আইসল্যান্ড,ক্রোয়েশিয়া, নাইজেরিয়া।

গ্রুপ ই : ব্রাজিল, সুইজারল্যান্ড,কোস্টারিকা, সার্বিয়া।

গ্রুপ এফ : জার্মানি, মেক্সিকো, সুইডেন, দক্ষিণ কোরিয়া।

গ্রুপ জি : বেলজিয়াম, তিউনিসিয়া, ইংল্যান্ড, পানামা।

গ্রুপ এইচ : পোল্যান্ড, সেনেগাল, কলম্বিয়া, জাপান।

Sharing is caring!

Comments

comments

9 Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *