জাতীয়

যানজট নিরসনে রাজধানীতে মেট্রোরেলের পর এবার আন্ডারগ্রাউন্ড মেট্রো !

ঢাকার যানজট নিরসনের জন্য মেট্রোরেলের পর এবার রাজধানীতে প্রথমবারের মতো মাটির নিচে তৈরি হবে দেশের সবচেয়ে ব্যয়বহুল আন্ডারগ্রাউন্ড সাবওয়ে (আন্ডারগ্রাউন্ড মেট্রো)। খুব তাড়াতাড়ি ঢাকা শহরে সাবওয়ে নির্মাণের সম্ভাব্যতা সমীক্ষা শুরু হতে হচ্ছে।

সমীক্ষা পরিচালনার জন্য পরামর্শক নিয়োগের একটি প্রস্তাব আজ মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষে অনুষ্ঠেয় সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে অনুমোদনের জন্য উঠার কথা আছে।  এর আগে গত ২৪শে মে এ সংক্রান্ত একটি প্রস্তাব মন্ত্রিপরিষদ বিভাগে পাঠিয়েছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সেতু বিভাগ।

সেতু বিভাগ সূত্রে জানা গেছে, যানজট নিরসনে রাজধানীতে প্রথমবারের মতো মাটির নিচে তৈরি হবে দেশের সবচেয়ে ব্যয়বহুল এই প্রকল্প। তবে প্রকল্প ব্যয় কত হবে তা এখনো নির্ধারণ করা হয়নি। মূলত প্রধানমন্ত্রী শেখ হাসিনার আগ্রহেই সাবওয়ে নিয়ে সংশ্লিষ্টরা চিন্তা-ভাবনা করছেন। ২০২০ সালের এপ্রিলের মধ্যে সম্ভাব্যতা যাচাই করা হবে। এজন্য ব্যয় ধরা হয়েছে ২২৪ কোটি ৫৯ লাখ ৬৮ হাজার টাকা।

প্রকল্প অনুমোদনের আগেই সমীক্ষা চালানোর প্রক্রিয়া শুরু হয়। নির্ধারিত এক্সপ্রেশন অব ইন্টারেস্ট দাখিলের সময়সীমার মধ্যে পাঁচটি বিদেশি কোম্পানি অংশ নেয়। এরপর প্রস্তাব আহ্বান করা হলে তিনটি কোম্পানি অংশ নেয়। এর মধ্যে স্পেন ও জাপানের জয়েন্ট ভেঞ্চারের একটি কোম্পানি সর্বনিম্ন দরদাতা নির্বাচিত হয়েছে। তাদের প্রস্তাব অনুমোদনের জন্য আজ মন্ত্রিসভা কমিটিতে প্রস্তাব উঠবে।

জানা গেছে, প্রথম পর্যায়ে চারটি রুটে সাবওয়ে নির্মাণ করা হবে। উদ্যোগটি বাস্তবায়িত হলে ট্রেন ও বাসে ঘণ্টায় প্রায় ৬০ থেকে ৭০ হাজার যাত্রী রাজধানীর বিভিন্ন প্রান্তে চলাচল করতে পারবে।

এ বিষয়ে সেতু বিভাগের সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম গণমাধ্যমকে বলেন, সাবওয়ে নির্মাণ হবে একটি যুগান্তকারী পদক্ষেপ। কেননা, পৃথিবীর সব বড় শহরেই সাবওয়ে রয়েছে। এটি নির্মাণ হলে একটি অংশ ওপরে থাকবে আর অন্য অংশটি মাটির নিচে থাকবে। ফলে যানজট কমে যাবে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Comments

comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *