মাশরাফির বিদায় মঞ্চে নতুন শুরুর অপেক্ষায় বাংলাদেশ

ইতোমধ্যে মাঠে গড়িয়েছে নিদাহাস নিদাহাস ট্রফি ত্রিদেশীয় টি-২০ সিরিজ। মঙ্গলবার ভারতকে ৫ উইকেটে হারিয়ে শুভ সূচনা করেছে স্বাগতিক শ্রীলংকা। আজ নিজেদের মিশন শুরু করতে যাচ্ছে বাংলাদেশ। প্রতিপক্ষ ভারতের বিপক্ষে জয় দিয়ে নিদাহাস ট্রফিতে শুভ সূচনাই করার প্রধান লক্ষ্য হবে বাংলাদেশের। অপরদিকে, প্রথম ম্যাচ হারলেও ঘুরে দাঁড়ানোর প্রত্যয় ভারতের। কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে বাংলাদেশ-ভারত ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায়।

কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামটি বাংলাদেশের জন্য একটি আলাদা অর্থ বহণ করে। এই মাঠেই গত বছর বাংলাদেশের সবচেয়ে সফল অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা টি-টোয়েন্টি ক্রিকেট থেকে অবসর নিয়েছিলেন। সে সিরিজে প্রথম ম্যাচ হেরে দ্বিতীয় ম্যাচেই জয় দিয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটের অধ্যায়ের সমাপ্তি করেন তিনি।

সময়টা মোটেও ভালো যাচ্ছে না বাংলাদেশের। চলতি বছরের শুরুটা দুর্দান্তভাবে হলেও হারের বৃত্তে ঘুরপাক খাচ্ছে টাইগাররা। হারের বৃত্তে ঘুরপাক খেতে খেতেই শ্রীলংকার মাটিতে নিদাহাস ট্রফি খেলতে নামতে হচ্ছে বাংলাদেশকে। নিজেদের প্রথম ম্যাচে প্রতিপক্ষ হিসেবে বাংলাদেশ পাচ্ছে ভারতকে। ইতোমধ্যে সিরিজে নিজেদের প্রথম ম্যাচে হারের লজ্জা পেয়েছে ভারত।

তাই নিজেদের প্রথম ম্যাচে ভারতের বিপক্ষে জয়ের লক্ষ্য নিয়েই মাঠে নামবে বাংলাদেশ। তবে কাজটা সহজ হবে না বাংলাদেশের জন্য। কারণ, দলের সেরা তারকা ও নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসানকে ছাড়াই মিশন শুরু করতে হচ্ছে বাংলাদেশকে। তাই দলকে ভালো ফল এনে দেয়ার জন্য তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ, মুস্তাফিজুর রহমানদের দায়িত্ব নিয়ে পারফরমেন্স করতে হবে।

অবশ্য নিদাহাস ট্রফির আগে গতকাল একমাত্র প্রস্তুতি ম্যাচে দারুন পারফরমেন্স করেছে বাংলাদেশ ক্রিকেট দল। শ্রীলংকা প্রেসিডেন্ট একাদশকে ৪১ রানে হারায় টাইগাররা। কলম্বোর ক্রিকেট ক্লাব মাঠে প্রথমে ব্যাট করে ২০ ওভারে ৫ উইকেটে ১৮৬ রান করে বাংলাদেশ। দলের পক্ষে সর্বোচ্চ ৬৫ রান করেন মুশফিকুর রহিম। এছাড়া মাহমুুদুল্লাহ রিয়াদ ৪৩ ও লিটন কুমার দাস ৪০ রান করেন। জবাবে ১৪৫ রানেই গুটিয়ে যায় শ্রীলংকা প্রেসিডেন্ট একাদশ। বাংলাদেশের পক্ষে রুবেল হোসেন ও তাসকিন আহমেদ ২টি করে উইকেট নেন।

প্রস্তুতি ভালো হবার পাশাপাশি ভারতের বিপক্ষে ম্যাচের আগে আত্মবিশ্বাস বাড়িয়ে নেয়ার রসদ পাচ্ছে বাংলাদেশ। কারন কলম্বোর এ মাঠে নিজেদের সর্বশেষ ম্যাচে জয় পেয়েছিলো টাইগাররা। ২০১৭ সালের এপ্রিলে শ্রীলংকা সফরে সিরিজের শেষ টি-২০ ম্যাচে ৪৫ রানে জয় পায় বাংলাদেশ। ফলে সিরিজটি ১-১ সমতায় শেষ করতে পারে তারা। ওই ম্যাচেই পরই টি-২০ ক্রিকেটকে বিদায় জানান বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা।

ফর্মের তুঙ্গে থাকা ভারত এবারের টুর্নামেন্টের প্রথম ম্যাচেই হারের স্বাদ পেয়েছে। ওপেনার শিখর ধাওয়ানের ৯০ রানের সুবাদে ৫ উইকেটে ১৭৪ রান করেও ভারত। জবাবে ৯ বল হাতে রেখে জয় নিয়ে মাঠ ছাড়ে শ্রীলংকা। তবে বাংলাদেশের বিপক্ষে ম্যাচ দিয়ে আবারো জয়ের স্বাদ পেতে মরিয়া ভারত দলপতি রোহিত শর্মা। লংকানদের বিপক্ষে ম্যাচ শেষে রোহিত বলেন, ‘আমাদের আরও ভালো বোলিং করার প্রয়োজন ছিলো। তবে দলের বোলাররা চেষ্টার কমতি রাখেনি। তারপরও বাংলাদেশের বিপক্ষে ম্যাচে আমরা আরও ভালো ক্রিকেট খেলার চেষ্টা করবো।’

বাংলাদেশের বিরুদ্ধে ভারতীয় দলের তেমন পরিবর্তন হওয়ার সম্ভাবনা কম। তবে অক্ষর পটেলকে যুজবেন্দ্র চহালের সঙ্গে স্পিন করতে দেখা যেতেও পারে। লোকেশ রাহুল প্রথম দলের বাইরে আছেন ঠিকই। কিন্তু ওপেনিং জুটি নিয়ে যেহেতু কোনও সমস্যা নেই, তাই তাঁর এই ম্যাচে খেলার সম্ভাবনা কম। তবে মিডল অর্ডারে তাঁকে ব্যাট করতে পাঠানো হয় কিনা, সেটাই দেখার।

ভুবি-বুমরার জায়গায় আসা পেস জুটি শার্দূল ঠাকুর ও জয়দেব উনাদকট সেই মানের বোলিং করতে না পারলেও তাঁদের সুযোগ দেওয়ারই পক্ষপাতি। রোহিত বলেই দিয়েছেন, ‘‘আমাদের বোলাররা ভাল বল করার চেষ্টা করেছে। কিন্তু মাঝে মাঝে কোনও কিছুই ঠিক হয় না। ওদের ক্ষেত্রে সেটাই হয়েছে। ওরা যেহেতু এই স্তরের ক্রিকেটে নতুন, তাই ওদের সময় দিতেই হবে।’’ বোলিংয়ে তাই বদল হওয়ার
সম্ভাবনা কম।

বাংলাদেশ দল : মাহমুদুল্লাহ রিয়াদ (অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, ইমরুল কায়েস, মুশফিকুর রহিম, সাব্বির রহমান, মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, তাসকিন আহমেদ, লিটন কুমার দাস, আবু হায়হার রনি, আবু জায়েদ রাহী, আরিফুল হক, মেহেদী হাসান মিরাজ, নুরুল হাসান সোহান ও নাজমুল হোসেন অপু।

ভারত দল : রোহিত শর্মা (অধিনায়ক), শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, সুরেশ রায়না, মানিশ পান্ডে, দিনেশ কার্তিক, দিপক হুদা, ওয়াশিংটন সুন্দর, যুজবেন্দ্রা চাহাল, অক্ষর প্যাটেল, বিজয় শংকর, শারদুল ঠাকুর, জয়দেব উনাদকট, মোহাম্মদ সিরাজ ও ঋসভ পান্থ।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Comments

comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *