মহাকাশযানে রহস্যময় ছিদ্র

আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে নোঙর করে রাখা একটি মহাকাশযানে ছোট্ট একটি ছিদ্র দেখা যাওয়ার পর তা নিয়ে হৈচৈ শুরু হয়েছে। এ ছিদ্রটি সেখানে কিভাবে তৈরি হল সেটা এখনও একটা রহস্য।

তার মধ্যেই রাশিয়ায় বেসামরিক মহাকাশ সংস্থার প্রধান বলেছেন, ড্রিল মেশিন দিয়ে এ ছিদ্রটি তৈরি করা হয়েছে। তিনি ধারণা করছেন, উদ্দেশ্যমূলকভাবে এটা করা হয়ে থাকতে পারে।
সয়ুজ মহাকাশযানের ক্রুরা বুধবার যানটির গায়ে এ ছিদ্রটি দেখতে পান। টেপ লাগিয়ে তারা ছিদ্রটি বন্ধ করে রাখার চেষ্টা করছেন। ছিদ্রটির কারণে মহাকাশযানের ভেতরে চাপ সামান্য কমে গেছে।

রুশ সংস্থাটির প্রধান দিমিত্রি রগোজিন বলেছেন, এভাবে আরও কয়েকটি ছিদ্র তৈরির চেষ্টা করার চেষ্টা হয়েছে। তিনি বলছেন, ছিদ্র দেখে বোঝা যাচ্ছে কাঁপা কাঁপা হাতে করা হয়েছে। আগে ধারণা করা হয়েছিল, মহাকাশে ভাসমান ক্ষুদ্রাতিক্ষুদ্র কোনো পাথর কিংবা মহাকাশের কোনো অরবিটাল বর্জ্যরে আঘাতে এ ছিদ্রটি তৈরি হয়ে থাকতে পারে।

কিন্তু রুশ মহাকাশ সংস্থা সেই আশঙ্কা বাতিল করে দিয়েছে। আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে বর্তমান ছ’জন ক্রু অবস্থান করছেন। তাদের মধ্যে তিনজন আমেরিকান, দু’জন রুশ এবং একজন জার্মান।
মি. রগোজিন বলছেন, ছিদ্র করার ঘটনায় দোষী ব্যক্তিকে খুঁজে বের করার চেষ্টা করছি। এজন্য একটি কমিশন গঠন করা হবে। তিনি বলেন, রুশ যে কোম্পানি এই সয়ুজ মহাকাশযানটি তৈরি করেছে এ ঘটনা তাদের জন্য একটি ‘সম্মানহানির’ ব্যাপার।

ছিদ্রটি সয়ুজ মহাকাশযানের এমন একটি অংশে করা হয়েছে- যা নভোচারীদের পৃথিবীতে ফিরিয়ে আনার সময় ব্যবহার করা হবে না। মহাকাশযানের ছিদ্রের ছবিটি ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে। মি. রগোজিন বলেছেন, মহাকাশযানটি তৈরি করার সময় এই ত্রুটি ছিল নাকি পূর্বপরিকল্পিত- সেটা আমরা পরীক্ষা করে দেখছি। কিন্তু এখানে আরও একটা বিষয় আছে যেটা আমরা এখনই উড়িয়ে দিচ্ছি না। সেটা হচ্ছে, মহাকাশে কেউ উদ্দেশ্যমূলকভাবে এ হামলা করেছে কিনা!

তথ্যসূত্র: যুগান্তর

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Comments

comments