ব্রেকআপের ভয়ই হতে পারে ব্রেকআপের কারণ

সঙ্গীর সঙ্গে ব্রেকআপের ভয় কি সব সময়ে আপনাকে তাড়া করে বেড়ায়? যদি তাই হয়ে থাকে তাহলে এটাই হতে পারে আপনার ব্রেকআপের কারণ। এমনটাই জানিয়েছে একটি গবেষণা।

ইতালির ভিতা-সালুত সান রাফায়েলে ইউনিভার্সিটির গবেষকদের করা এই গবেষণায় দেখা গেছে যে, যখনই কোনো জুটি তাঁদের সম্পর্ক ভেঙ্গে যাওয়ার আশঙ্কা করে তখন সেই প্রভাব তাদের রোমান্স এবং বিশ্বস্ততায় পড়ে। ফলে সম্পর্ক আরও খারাপ দিকে যায় এবং শেষ পরিণতি হয় ব্রেকআপ।

গবেষণাটি বেশ কিছু জুটির উপরে চালানো হয়েছে যারা বেশ রোমান্টিক সম্পর্কে আবদ্ধ। তাদেরকে দুটি গ্রুপে ভাগ করে দেয়া হয়েছে। প্রথম গ্রুপে বলা হয়েছে তাদের সম্পর্ক ভেঙ্গে যাওয়ার সম্ভাবনা খুবই কম। আরেকটি গ্রুপকে জানানো হয়েছে তাদের সম্পর্ক ভেঙ্গে যাওয়ার সম্ভাবনা অনেক বেশি। এক্ষেত্রে কৃত্রিম কিছু কারণ দেখানো হয়েছে। এতে দেখা গেছে যেই জুটিদের বলা হয়েছিল তাদের সম্পর্ক ভাঙ্গার সম্ভাবনা কম, তাদের সম্পর্ক আরও মজবুত হয়েছে এবং পরস্পরের প্রতি আস্থা বেড়ে গেছে। অন্যদিকে যাদের মনে সম্পর্ক ভেঙ্গে যাওয়ার সন্দেহ তৈরি করা হয়েছিল তাদের অনেকেরই সম্পর্কের অবনতি হয়েছে এবং কারও কারও সম্পর্ক ভেঙ্গেও গেছে। গবেষণাটি মোটিভেশন অ্যান্ড ইমোশন জার্নালে প্রকাশিত হয়েছিল।

গবেষণাটির গবেষক সিমোনা স্কিয়ারা বলেন, ‘দেখা গেছে যে সম্পর্ক ভেঙ্গে যাওয়ার আশঙ্কা করেছেন যারা তাদের সঙ্গীর প্রতি ইতিবাচক মনোভাব কমে গেছে এবং সম্পর্কের গভীরতা হ্রাস পেয়েছে।’ গবেষকের মতে শুধু মাত্র ভয়ই গ্রাস করে নিচ্ছে সম্পর্কগুলোকে। এছাড়াও এর প্রভাব পরছে স্বাস্থ্যের উপরেও। অনেকেই বিষণ্ণতায় ভুগছেন সম্পর্ক ভেঙ্গে যাওয়ার আশঙ্কায়।

-ইন্ডিয়ান এক্সপ্রেস।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Comments

comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *