প্রথম পর্যটক হিসেবে চাঁদে পা রাখবেন জাপানি ধনকুবের

জাপানি ধনকুবের ইউসাকু মাইজাওয়া প্রথম পর্যটক হিসেবে চাঁদ ভ্রমণে যাচ্ছেন। যুক্তরাষ্ট্রের বেসরকারি প্রতিষ্ঠান স্পেসএক্স এই ঘোষণা দিয়েছে। মাইজাওয়া মূলত স্পেসএক্সের মাধ্যমেই চাঁদে পা রাখবেন।

সোমবার স্পেসএক্স এক টুইটের মাধ্যমে জানায়, বিশ্বের প্রথম ‘প্রাইভেট প্যাসেঞ্জার’ হিসেবে চাঁদে যাবে জাপানি ফ্যাশন উদ্ভাবক ও কিউরেটর ইউসাকু মাইজাওয়া। তার চাঁদে যাওয়ার বাহন হিসেবে থাকবে বিএফআর (বিগ ফ্যালকন রকেট)। বর্তমানে এর শেষ পর্যায়ের কাজ চলছে।

চাঁদে যাওয়ার বিষয়টি মাইজাওয়াও নিশ্চিত করেছেন। তিনি বেশ কয়েকজন আর্টিস্টকে সঙ্গে নিয়ে যাওয়ার পরিকল্পনা করছেন বলেও জানা গেছে। এ সম্পর্কে নিজের টুইটার ও ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে লেখেন, ‘আমি আর্টিস্টদের সঙ্গে নিয়ে চাঁদে যাবো বলে ঠিক করেছি। তারা কী দেখবে? কী অনুভব করবে?’

৪২ বছর বয়সী মাইজাওয়া জাপানি প্রতিষ্ঠান জজোর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী। ইতোমধ্যে জাপানে অনলাইন ফ্যাশন রিটেইলার হিসেবে শীর্ষস্থান দখল করেছে জজো। ফোর্বসের হিসাব অনুযায়ী, দেশটির ১৮তম ধনী ব্যক্তি মাইজাওয়া। বর্তমানে তার মোট সম্পদের পরিমাণ প্রায় ২৯০ কোটি ডলার।

প্রসঙ্গত, চাঁদে সর্বশেষ হেঁটেছিলেন ইউজিন কারমান। তিনি ১৯৭২ সালে চাঁদে যান। এরপর থেকে এখন পর্যন্ত আর কেউ চাঁদে পা রাখেনি। দীর্ঘ বিরতি শেষে পর্যটক হিসেবে চাঁদে পা রাখতে যাচ্ছেন মাইজাওয়া।

তথ্যসূত্র: বাংলা ট্রিবিউন

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Comments

comments