পরিসংখ্যান ব্যুরোতে ৫৯৩ নিয়োগ

পরিসংখ্যান ব্যুরোতে ৫৯৩ নিয়োগ

থানা পরিসংখ্যানবিদ পদে ২১ জন, পরিসংখ্যান তদন্তকারী পদে ৬৯, পরিসংখ্যান সহকারী ১৩৮, জুনিয়র পরিসংখ্যান সহকারী ২৭১, ইনুমারেটর ৯, সাঁটমুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর ৮, টেকনিক্যাল অপারেটর ২, জুনিয়র অপারেটর ৩, কম্পিউটার মুদ্রাক্ষরিক ১৩, ডাটা এন্ট্রি/কন্ট্রোল অপারেটর ৫৮ এবং বুকবাইন্ডার পদে ১ জন নিয়োগ দেবে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো। বিজ্ঞপ্তিটি পাওয়া যাবে http://bit.ly/2kgoDvV ওয়েবলিংকে।

আবেদনের যোগ্যতা
থানা পরিসংখ্যানবিদ, পরিসংখ্যান তদন্তকারী, পরিসংখ্যান সহকারী পদে আবেদনের জন্য পরিসংখ্যান, অর্থনীতি, গণিত, ভূগোল, সমাজবিজ্ঞান—এ পাঁচটির একটি বিষয়ে বিএসসি, বিএ অথবা বিকম পাস হতে হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইএসআরটি বা অন্য কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে পরিসংখ্যানে উচ্চতর ডিগ্রিধারীদের থানা পরিসংখ্যানবিদ ও পরিসংখ্যান সহকারী পদে অগ্রাধিকার এবং পরিসংখ্যান তদন্তকারী পদে অভিজ্ঞতা শিথিলযোগ্য।
জুনিয়র পরিসংখ্যান সহকারী ও ইনুমারেটর পদে আবেদনের যোগ্যতা পরিসংখ্যান, অর্থনীতি অথবা গণিতসহ এইচএসসি। সাঁটমুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর ও কম্পিউটার মুদ্রাক্ষরিক পদেও আবেদনের যোগ্যতা এইচএসসি। জানতে হবে ওয়ার্ড প্রসেসিং, ডাটা এন্ট্রি ও টাইপিং। পদদুটোতে যথাক্রমে বাংলা ও ইংরেজিতে টাইপে প্রতি মিনিটে ২৫ ও ৩০ এবং ২০ ও ২০ শব্দের গতি হতে হবে। টেকনিক্যাল অপারেটর পদের জন্য প্রিন্টিং মেশিনারিজ পরিচালনায় এক বছরের অভিজ্ঞতাসহ স্নাতক অথবা গ্রাফিক আর্টস ইনস্টিটিউট থেকে ডিপ্লোমাধারী হতে হবে। অগ্রাধিকার পাবেন বিজ্ঞান বিভাগের প্রার্থী। জুনিয়র অপারেটর পদে প্রিন্টিং মেশিনারিজ পরিচালনায় দুই বছরের অভিজ্ঞতাসহ উচ্চ মাধ্যমিক পাস হতে হবে।

ডাটা এন্ট্রি/কন্ট্রোল অপারেটর পদে আবেদনের যোগ্যতাও এইচএসসি। ডাটা এন্ট্রি অপারেটিংয়ের স্ট্যান্ডার্ড অ্যাটিচ্যুড টেস্টে উত্তীর্ণ হতে হবে। অগ্রাধিকার দেওয়া হবে বিজ্ঞান বিভাগের প্রার্থীদের। বুকবাইন্ডার পদে আবেদনের যোগ্যতা এইচএসসি। দুই বছরের অভিজ্ঞতা থাকতে হবে, জানতে হবে প্রকাশনা, বাঁধাই ও পুনঃ বাঁধাইয়ের সব কাজ। ১৯ অক্টোবর ২০১৭ তারিখে সর্বোচ্চ বয়সসীমা ৩০ বছর। মুক্তিযোদ্ধা, শহীদ মুক্তিযোদ্ধাদের সন্তান ও শারীরিক প্রতিবন্ধীদের জন্য বয়সসীমা ৩২ বছর। তবে সাঁটমুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর বাদে অন্য পদে পরিসংখ্যান ব্যুরোর বিভাগীয় প্রার্থীদের বয়সসীমা শিথিলযোগ্য। জেলা কোটা পূর্ণ হওয়ায় রাজবাড়ী, চাঁদপুর, লক্ষ্মীপুর, দিনাজপুর, মাগুরা, বাগেরহাট, ঝালকাঠি ও পিরোজপুর জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন না। একই গ্রেডের একাধিক পদে আবেদন করা যাবে না।

আবেদনের নিয়ম
আবেদন করতে হবে অনলাইনে। শুরু হয়ে গেছে আবেদন প্রক্রিয়া। আবেদন করা যাবে ১৯ অক্টোবর পর্যন্ত। http://bbs.teletalk.com.bdওয়েবসাইটে আবেদন ফরম পাওয়া যাবে। নির্দেশনা মেনে অনলাইনে আবেদন পূরণ করতে হবে। আবেদনের সময় নির্ধারিত স্থানে ৩০০ বাই ৩০০ পিক্সেল সাইজের ছবি এবং ৩০০ বাই ৮০ পিক্সেল সাইজের স্বাক্ষর স্ক্যান করে আপলোড করতে হবে। আবেদন চূড়ান্তভাবে দাখিল করার পর Applicant’s Copy-এর প্রিন্ট কপি সংরক্ষণ করতে হবে। পরে ইউজার আইডি দিয়ে ৭২ ঘণ্টার মধ্যে পরীক্ষার ফি বাবদ ১১২ টাকা পরিশোধ করতে হবে। পরীক্ষার ফি পরিশোধের জন্য টেলিটক প্রিপেইড নম্বরের মেসেজ অপশনে গিয়ে BBSUser ID লিখে সেন্ড করতে হবে ১৬২২২ নম্বরে। পরে ফিরতি মেসেজের নির্দেশনা অনুসারে তথ্য দিলে পরীক্ষার ফি পরিশোধ হয়ে যাবে। ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে প্রবেশপত্র ডাউনলোড করা যাবে। প্রবেশপত্রের বিষয়টি প্রার্থীদের এসএমএসের মাধ্যমে জানানো হবে।

যা লাগবে
প্রাথমিকভাবে কোনো কাগজপত্র লাগবে না। মৌখিক পরীক্ষার সময় লাগবে শিক্ষাগত যোগ্যতার সনদপত্রের মূল কপি। উপজাতি, আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সদস্য, এতিমখানা নিবাসী, শারীরিক প্রতিবন্ধী ও মুক্তিযোদ্ধা কোটায় আবেদন করা প্রার্থীদের সংশ্লিষ্ট সনদপত্র মৌখিক পরীক্ষার সময় দাখিল করতে হবে।

পরীক্ষার ধরন ও প্রস্তুতি
বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর এফএ অ্যান্ড এমআইএস উইংয়ের পরিচালক মোহাম্মদ আবদুল কাদের মিয়া জানান, লিখিত ও মৌখিক পরীক্ষা হবে। লিখিত পরীক্ষায় বরাদ্দ থাকবে ৭০ নম্বর। লিখিত পরীক্ষার প্রশ্ন হবে এমসিকিউ আকারে। উত্তীর্ণ প্রার্থীদের ডাকা হবে মৌখিক পরীক্ষার জন্য। পদ অনুসারে আলাদা প্রশ্ন হবে। প্রশ্ন করা হবে পদের শিক্ষাগত যোগ্যতার ওপর ভিত্তি করে। নিয়োগ পরীক্ষার প্রস্তুতির জন্য নবম-দশম ও একাদশ-দ্বাদশ শ্রেণির বাংলা, ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞানের ওপর নজর রাখতে হবে। বিগত বছরের প্রশ্ন বিশ্লেষণ করে দেখা গেছে, প্রতিটি পদের জন্য এমসিকিউ পরীক্ষা হয় আলাদা প্রশ্নপত্রে। বাংলা ব্যাকরণ থেকে সন্ধিবিচ্ছেদ, সমাস, কারক বিভক্তি, এককথায় প্রকাশ, বাগধারা, ণত্ব বিধান, ষত্ব বিধান এবং সাহিত্য অংশে বিভিন্ন গল্প, কবিতা বা বইয়ের লেখকের নাম ও জীবনী থেকে প্রশ্ন আসে। ইংরেজিতে Grammerঅংশে সাধারণত Tense, Parts of speech, Verb, Translation, Number, Gender, Narration, Voice Change, Correct From of Verbs, Pronunciation, Synonym, Antonym, Transformation of Sentence, Appropriate Word, Appropriate Preposition, Idioms and Phrases থেকে প্রশ্ন আসে। গণিতে শতকরা, সুদকষা, ঐকিক নিয়ম, অনুপাত, সমানুপাত, বাস্তব সমস্যা, লসাগু-গসাগু, লাভ-ক্ষতি, ভগ্নাংশ, উত্পাদক, সূচক, লগারিদম, বীজগণিতীয় সূত্র থেকে প্রশ্ন আসতে পারে। জ্যামিতি অংশ থেকে ত্রিভুজ, চতুর্ভুজ, বৃত্ত, রেখা, কোণ, ক্ষেত্রফল ইত্যাদি বিষয়ে প্রশ্ন আসতে পারে। সাধারণ জ্ঞান থেকে বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়াবলি থেকে প্রশ্ন থাকে। বাংলাদেশ বিষয়ে ভূ-প্রকৃতি, জলবায়ু, ইতিহাস ও সভ্যতা, সংস্কৃতি ও ভাষা-আন্দোলন, মুক্তিযুদ্ধ, বাংলাদেশ রাষ্ট্রব্যবস্থা এবং আন্তর্জাতিক বিষয়াবলি থেকে সাম্প্রতিক সময়ে ঘটে যাওয়া আলোচিত বিষয়সহ নানা টপিক থেকে প্রশ্ন আসতে পারে। পদ অনুসারে হতে পারে টেকনিক্যাল প্রশ্নও।

বেতন ও সুযোগ-সুবিধা
জাতীয় বেতনক্রম ২০১৫ অনুসারে পরিসংখ্যান তদন্তকারী ও থানা পরিসংখ্যানবিদ ১১৩০০-২৭৩০০ টাকা স্কেলে বেতন পাবেন। পরিসংখ্যান সহকারী, জুনিয়র পরিসংখ্যান সহকারী ও ইনুমারেটর পদে ১১০০০-২৬৫৯০ টাকা, সাঁটমুদ্রাক্ষরিক কম্পিউটার অপারেটর ও টেকনিক্যাল অপারেটর পদে ১০২০০-২৪৬৮০ টাকা, জুনিয়র অপারেটর পদে ৯৭০০-২৩৪৯০ টাকা স্কেলে বেতন পাওয়া যাবে। কম্পিউটার মুদ্রাক্ষরিক, ডাটা এন্ট্রি/কন্ট্রোল অপারেটর ও বুক বাইন্ডাররা বেতন পাবেন ৯৩০০-২২৪৯০ টাকা স্কেলে।

যোগাযোগ
বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো, এফ অ্যান্ড এমআইএস, পরিসংখ্যান ভবন, ই-২৭/এ, আগারগাঁও, ঢাকা-১২০৭। ওয়েব : www.bbs.gov.bd

Sharing is caring!

Comments

comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *