লাইফ-স্টাইল

ডায়েট না করেই ওজন কমান

ডায়েট করুন, ওজন ঝরান। এমন কথা প্রায়শই শোনা যায়।

আর সেই কথা শুনে ফল খাওয়া শুরু করে দিয়েছেন আপনিও। কিন্তু ডায়েট না করেও যে ওজন কমানো যায়, সেই টোটকায় বিশ্বাস করেন কি?
আজ সেরকমই বেশ কিছু টোটকা দেওয়া হবে। একবার পরখ করেই দেখুন না, এবার কমে যেতে পারে আপনার ওজনও। কীভাবে দেখুন..

বেশি বেশি করে সবুজ শাক সবজি আর ফল খান। যে সমস্ত ফল এবং সবজিতে ক্যালোরি কম থাকে, সেই সব ফল, সবজিই খান বেশি করে। সেই সঙ্গে লাঞ্চ আর ডিনারে রাখুন হালকা সুপ, সালাদ। সুপ, সালাদ আপনার ওজন নিয়ন্ত্রণে রাখবে। তাই এবার থেকে ক্ষুধা পেলেই ফল, সবজি মুখে পুরে নিন টপাটপ।

ভাল করে চিবিয়ে খান।

যে কোনও খাবার না চিবিয়ে খাওয়ার অভ্যেসটা বাতিল করুন। খাবার ভাল করে চিবিয়ে খেলে, তা হজম হয়ে যায় শিগগির। তবে আস্তে আস্তে চিবিয়ে খান। বেশি তাড়াহুড়ো করবেন না। মনে রাখবেন, খাবার যত বেশি চিবিয়ে খাবেন, তত তাড়াতাড়ি হজম হবে।
সম্প্রতি এক গবেষণায় দেখা গিয়েছে, যারা আস্তে আস্তে চিবিয়ে খান, তাদের ওজন বেশ খানিকটা নিয়ন্ত্রণে থাকে। তাড়াহুড়োর চোটে খাবার চটপট গিলে ফেললে, তাদের ওজন বাড়তে শুরু করে।

লাঞ্চ এবং ডিনারের মাঝে ক্ষুধা পেলে বেশি ভারি কিছু না খেয়ে, প্রোটিন জাতীয় কিছু খান। ক্ষুধা পেলে স্ন্যাক্সে ডিম, আমন্ড কিংবা বিন্স রাখুন সঙ্গে।

সম্প্রতি এক গবেষণায় আরও দেখা গিয়েছে, যদি কোনও অস্বাস্থ্যকর খাবার খেতেই হয়, তাহলে লাল প্লেটে ঢেলে তা খান। সাদা এবং নীল প্লেটের তুলনায় লাল রঙের প্লেটে কোনও খাবার ঢেলে খেলে তা ওজন না কমাক, কিন্তু সেখান থেকে ফ্যাটের পরিমাণ অনেকটাই কমে যায়।

এই টিপসগুলোই আপনাকে ওজন কমাতে সাহায্য করতে পারে। তবে এসবের পাশাপাশি নিয়ম করে হাঁটা শুরু করুন। ওজন কমাতে ব্যায়ামও করুন।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Comments

comments

One Reply to “ডায়েট না করেই ওজন কমান

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *