,

চুল পাকা রোধ করতে রসুন

ঝাঁঝালো গন্ধের কারণে রূপচর্চায় রসুন ব্যবহার করতে চান না অনেকেই। কিন্তু জানেন কী সুন্দর ও ঝলমলে চুলের জন্য রসুনের বিকল্প নেই বললেই চলে? রসুনের হেয়ার প্যাক ও তেল নিয়মিত ব্যবহার করলে অকালে চুল পাকবে না। পাশাপাশি চুল পড়া বন্ধ হবে।

রসুনের তেল
কয়েকটি রসুনের কোয়া থেঁতো করে নিন। পরিমাণ মতো নারকেল তেল অথবা তিলের তেল গরম করুন। তেল গরম হলে থেঁতো করে রাখা রসুন দিয়ে আরও কয়েক মিনিট গরম করুন। মিশ্রণটি ঠাণ্ডা হলে আঙুলের সাহায্যে চুলের গোড়ায় ম্যাসাজ করুন। সারারাত রেখে পরদিন মাইল্ড ভেষজ শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

রসুন ও আমলকী
কয়েকটি রসুনের কোয়া ব্লেন্ড করে গরম আমলকীর তেলের সঙ্গে মেশান। তেলের মিশ্রণ ঠাণ্ডা হলে আঙুলের সাহায্যে ম্যাসাজ করুন চুলের গোড়ায়। ১০ মিনিট ম্যাসাজ করে শাওয়ার ক্যাপ পরে নিন। ১ ঘণ্টা পর ধুয়ে ফেলুন শ্যাম্পু দিয়ে।

ডিম ও রসুন
দুটি ডিমের সাদা অংশ নিন। চারটি রসুনের কোয়া ছোট টুকরা করে কেটে ডিমের সঙ্গে মেশান। মিশ্রণটি চুলের গোড়ায় লাগিয়ে মোটা দাঁতের চিরুনি দিয়ে আঁচড়ে নিন। শাওয়ার ক্যাপ অথবা গরম তোয়ালে দিয়ে ঢেকে নিন চুল। আধা ঘণ্টা পর কুসুম গরম পানি দিয়ে চুল ধুয়ে মাইল্ড শ্যাম্পু ব্যবহার করুন। সপ্তাহে কয়েকবার ব্যবহার করতে পারেন হেয়ার প্যাকটি।

দই ও রসুন
কয়েকটি রসুনের কোয়া ব্লেন্ড করে পেস্ট তৈরি করুন। কয়েক টেবিল চামচ টক দইয়ের সঙ্গে মেশান রসুনের পেস্ট। মিশ্রণটি চুলে লাগিয়ে শাওয়ার ক্যাপ পরে নিন। আধা ঘণ্টা পর কুসুম গরম পানি ও ভেষজ শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন চুল।


     More News Of This Category