রেসিপি

চুইঝালের যত গুণাগুণ

চুইঝাল খেতে ঝাল হলেও এতে রয়েছে ওষুধি অনেক গুণাগুণ। পাশাপাশি মসলা হিসেবেও সারা দেশে রয়েছে এর জনপ্রিয়তা। চুইলতার শিকড়, কান্ড, পাতা, ফুল-ফল সবই ভেষজগুণ সম্পন্ন। বলা যায়, পুরো গাছই উপকারী।

চুই একটি লতা জাতীয় গাছ। এর কান্ড ধূসর এবং পাতা পান পাতার মতো সবুজ রঙের। এটি বাংলাদেশের একটি অপ্রচলিত মশলা জাতীয় ফসল। বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে বিশেষ করে খুলনা, বাগেরহাট, পিরোজপুর, সাতক্ষীরা, যশোর, নড়াইল এসব জেলার চাষিদের কাছে এটি একটি অর্থকরী মশলা হিসেবে সমাদৃত
মাংস ও মাছ রান্নায় মশলা হিসেবে এর জুড়ি নেই। এটি অত্যন্ত মুখরোচক, শ্লেষানাশক, গায়ে ব্যথা উপশমে অব্যর্থ এবং হজমীকারক হিসেবে বেশ সহায়ক।

চিকিৎসকদের মতে, মানব শরীরের বিভিন্ন রোগ প্রতিরোধে চুইঝাল গাছ দারুণ কার্যকর। গাছটির ওষুধি গুণ সম্পর্কে জানা যায় এটি গ্যাসট্রিক সমস্যা সমাধান, কোষ্ঠকাঠিন্য তাড়াতে, রুচি বাড়াতে এবং ক্ষুধামন্দা দূর করতে কার্যকর ভূমিকা রাখে। পাকস্থলী ও অন্ত্রের প্রদাহ সারাতে চুইঝাল উপকারী। এছাড়া এটি স্নায়ুবিক উত্তেজনা ও মানসিক অস্থিরতা প্রশমন করে।

ঘুম আনতে সহায়তা করে। কাশি, কফ, হাঁপানি, শ্বাসকষ্ট, ডায়রিয়া, রক্তস্বল্পতা, শারীরিক দুর্বলতা কাটাতে এবং শরীরের ব্যথা সারাতে চুইঝালের জুড়ি নেই। প্রসূতি মায়েদের শরীরের ব্যাথা কমাতে চুইঝালের জুড়ি নেই। এছাড়া সর্দির সমস্যা থেকে মুক্তি পেতে মাত্র এক ইঞ্চি পরিমাণ চুইঝালের সঙ্গে আদা পিষে খেতে পারলে সর্দি ঠিক হয়ে যাবে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Comments

comments

One Reply to “চুইঝালের যত গুণাগুণ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *