লাইফ-স্টাইল

ঘরের দুর্গন্ধ বিদায় করবেন যেভাবে

সারাদিনের ব্যস্ত সময় পার করে নিজের শান্তি সুখের বাসায় এসে যদি দেখেন উৎকট দুর্গন্ধে ঘর ভরে আছে। তাহলে কেমন লাগবে? বেশ কিছু ঘরোয়া উপায়ে দুর্গন্ধের এ সমস্যা থেকে মুক্ত থাকা সম্ভব। চলুন জেনে নেই।

১. ঘরে কোনো পোষা প্রাণী থাকলে কার্পেটে দুর্গন্ধ হয়। আবার অনেক সময় পোষা প্রাণীর লিটার বক্স থেকে বিরক্তিকর দুর্গন্ধের সৃষ্টি হয়। কার্পেটের দুর্গন্ধ দূর করতে কার্পেটের ওপর ভিনেগার স্প্রে করতে পারেন। আর লিটার বক্সের গন্ধ দূর করতে সেখানে কিছু চা পাতা দিয়ে রাখুন। দেখবেন গন্ধ দূর হয়ে গেছে।

২. ময়লার ঝুড়ির দুর্গন্ধ দূর করতে কুসুম গরম পানি এবং সাদা ভিনেগারের মিশ্রণ তৈরি করে ঝুড়িটি ধুয়ে ফেলুন। গন্ধ একদম চলে যাবে।

৩. ঘর থেকে ধূমপানজনিত দুর্গন্ধ দূর করতেও ভিনেগারের জুড়ি নেই। ঘর থেকে ধূমপানের গন্ধ দূর করতে একটি পাত্রে ভিনেগার নিন। এরমধ্যে একটি স্পঞ্জ ডুবিয়ে কয়েক ঘণ্টা রাখুন। পাত্রটি ঘরের একপাশে রেখে দিন। দেখবেন ঘর থেকে ধূমপানের গন্ধ দূর হয়ে গেছে।

৪. রান্নাঘরে রান্নার গন্ধ ছাড়াও তরকারির খোসা ফেললে দুর্গন্ধের সৃষ্টি হয়। আর এই গন্ধ দূর করতে কয়েক টুকরো আপেলের সঙ্গে দারুচিনি দিয়ে কিছুক্ষণ ফুটান। দেখবেন দুর্গন্ধ দূর হয়ে যাবে, সেইসঙ্গে আপনার রান্নাঘর ভরে উঠবে মসলার সুগন্ধে।

৫. বাথরুমের দুর্গন্ধ দূর করতে একটি কটন বলে কয়েক ফোঁটা গোলাপ ও সাইট্রাস এসেনশিয়াল অয়েল লাগিয়ে বাথরুমের কোনো একটি স্থানে রেখে দিন। এ ছাড়া এক কাপ ভিনেগার ঢেলে দিন কমোডে এবং পাঁচ মিনিট অপেক্ষা করুন। এরপর ফ্ল্যাশ করে নিন। দেখবেন গন্ধ চলে গেছে।

৬. লিভিং রুমের দুর্গন্ধ দূর করতে, ধুপকাঠি বা এসেনশিয়াল অয়েল রাখতে পারেন। এ ছাড়া আপনি চাইলে লিভিং রুমে ফুলের টবে তাজা ফুল রাখতে পারেন। এতে ঘরে সুগন্ধ ছড়াবে।

৭. আপনার ঘরের সাধারণ গন্ধ দূর করতে নিজেই তৈরি করে নিন স্প্রে। স্প্রে তৈরি করতে তিন ভাগ পানি, এক ভাগ রাবিং স্পিরিট এবং ১০-২০ ফোঁটা যেকোনো এসেনশিয়াল অয়েল দিয়ে স্প্রে বানিয়ে নিন। এই স্প্রে আপনি ব্যবহার করতে পারবেন বাথরুম, বেডরুম বা ঘরের যেকোনো জায়গায়। এটি আপনার ঘরের সাধারণ গন্ধ দূর করবে এবং সুগন্ধ ছড়াবে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Comments

comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *