লাইফ-স্টাইল

ঘরেই তৈরি করুন হাত ও পায়ের স্ক্রাব

শুধুমাত্র মুখে না হাত ও পায়ের স্ক্রাব করাটাও খুব জরুরি। কারণ শরীরের অন্যান্য অংশের চেয়ে হাত ও পা দ্বারাই আমরা বেশির ভাগ কাজ করে থাকি। তাই হাত এবং পায়ের ও যত্ন নেয়া প্রয়োজন। আপনার রান্নাঘরের কিছু উপাদান দিয়েই এগুলো তৈরি করা যায়। এগুলোর ব্যবহারে আপনার হাত ও পায়ের ত্বক হারিয়ে যাওয়া উজ্জলতা ফিরে পাবে এবং ত্বকের শুষ্কতা দূর করে ত্বককে কোমল করে তুলবে। কীভাবে স্ক্রাব তৈরি করবেন তার উপায় জানাচ্ছেন সায়মা জামান, বিউটি এক্সপার্ট, সায়মা বিউটি স্যালুন।
আপনার ত্বককে তারুণ্য দীপ্ত রাখতে চাইলে ক্লিঞ্জিং ও ময়শ্চারাইজিং এর পাশাপাশি স্ক্রাবিং ও করতে হবে। যদি আপনার ত্বক খুবই সংবেদনশীল হয় তবুও আপনার হাল্কা স্ক্রাব করা প্রয়োজন। এক্সফলিয়েট করলে শরিরের মৃত চামড়া দূর হয়ে যায়, ত্বকের রক্ত চলাচল বৃদ্ধি পায় এবং ত্বক নতুনের মতো উজ্জ্বল হয়ে উঠে।
লেবু ও লবণ এর স্ক্রাব:
লবণ এক্সফলিয়েশন এর একটি সবচেয়ে ভালো উপাদান।কিছু লবণ হাতের উল্টো পিঠে ও পায়ের পাতার উপর ছিটিয়ে দিতে হবে, একটা লেবুর অর্ধেকটা কেটে নিয়ে আস্তে আস্তে ছিটানো লবণের উপর ঘষতে হবে। লেবুর রস যেন হাত ও পা কে পুরোপুরি ভিজিয়ে দেয়, কিছুক্ষণ পর মুছে ফেললেই হবে এতে হাত ও পায়ের মরা চামড়া দূর হবে এবং উজ্জলতা আনবে।
কমলার স্ক্রাব:
একটি বলের মধ্যে শুকনো কমলার খোসার গুঁড়ো নিতে হবে এর মধ্যে এক কাপের চার ভাগের এক অংশ পরিমাণ দুধ নিয়ে ভালোভাবে মিশিয়ে ঘন পেস্ট তৈরি করতে হবে।এবার মিশ্রণটি হাত ও পায়ে মাখিয়ে ২০ মিনিট রাখতে হবে। ২০ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।
তথ্য সূত্র : সায়মা জামান, বিউটি এক্সপার্ট, সায়মা বিউটি স্যালুন।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Comments

comments

14 Replies to “ঘরেই তৈরি করুন হাত ও পায়ের স্ক্রাব

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *