ঘরেই তৈরি করুন ঘুমের প্রাকৃতিক ওষুধ

শরীর যদি পর্যাপ্ত বিশ্রাম না পায় তাহলে সারাদিনের কর্মশক্তি হারিয়ে যায়। এজন্য সুস্থ্যভাবে বেঁচে থাকার জন্য ঘুম সবচেয়ে অপরিহার্য।

মানুষের বয়স অনুযায়ী ঘুমের সময় নির্ভর করে। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে কারো কারো ঘুম কমতে থাকে এবং শরীরের যাবতীয় সমস্যা সৃষ্টি হয় ঘুম না হওয়ার কারণে। তখন বাধ্য হয়ে ঘুমের ওষুধ খেতে হয়।

এছাড়া ঘুম স্বল্পতার কারণে দুর্বলতা, বিষণ্নতা, উচ্চ রক্তচাপ, ডায়বিটিস ছাড়াও নানারকমের অসুস্থতা বেড়ে যায়। ইনস্টিটিউট অফ মেডিসিন অনুযায়ী, ৫০-৭০ মিলিয়ন আমেরিকানরা ঘুমের ব্যাধি বা খারাপ ঘুম সমস্যা অনুভব করে। এজন্যই অনেকে অস্থির ও ক্লান্ত হয়ে পড়ে।

এই রকম পরিস্থিতিতে প্রাকৃতিক উপায়ে একটা সুন্দর ঘুম পেতে পারেন।

উপকরণ:

একটা কাঁচা কলা

এক লিটার পানি

দারুচিনির গুড়া

প্রস্তুতি:

প্রথমে পানি ফুটিয়ে নিতে হবে। কাঁচা কলা কেটে পানিতে ১০ মিনিট সেদ্ধ করে নিন। তারপর পানিটা ছেকে কাপে নিয়ে এত পরিমান মতো দারচিনির গুড়া দিয়ে নিন।

ঘুমাবার এক ঘন্টা আগে এই চা পান করুন। আপনার দৈনন্দিন জীবনের রুটিন, উদ্বেগ এবং নানা সমস্যা ঘুমকে প্রভাবিত করলে সেগুলো সমাধান করে নিন।

কলা কেন?

কলাতে আছে পটাসিয়াম এবং ম্যাগনেসিয়ামের মতো চমৎকার উপাদান। বিভিন্ন গবেষণায় দেখা গেছে ঘুম উন্নত করার জন্য উভয় উপাদান কার্যকরী। এই খনিজ আপনার পেশী এবং শিরাকে শিথিল করতে সাহায্য করে এবং কর্টিসোল (উদ্বেগ) হরমোনের নেতিবাচক প্রভাব ধ্বংস করে দেয়।

দারুচিনি কেন?

দারুচিনির একটি চরিত্রগত উপাদান ওয়ার্মিং টনিক যা আপনার শরীরের অবসাদ হ্রাস করে। এটি অনুরূপভাবে সঞ্চালন এবং হজম প্রক্রিয়াকে সাহায্য করে। এতে শরীর বিশ্রামে পায়।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Comments

comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *