,

গর্ভাবস্থায় কিছু ভুল ধারণা

গর্ভাবস্থায় মেয়েরা সবচেয়ে বেশি যেটা পেয়ে থাকে তা হচ্ছে পরামর্শ। জেনে না জেনে অনেকে বিভিন্ন ধরণের পরামর্শ দিয়ে থাকেন। এমন কিছু ভুল ধারণা নিয়ে কথা বলবো যা আপনি গর্ভাবস্থায় শুনে থাকবেন।

দুই জনের খাবার খাওয়া
American Congress of Obstetricians and Gynecologists (ACOG) এর মতে একজন মহিলা তার বাচ্চা পেটে আসার পর অতিরিক্ত মাত্র ৩০০ ক্যলোরি প্রয়পোজন হয়। অতিরিক্ত খাওয়ার জন্য যদি কারো ওজন বেড়ে যায় তবে বিভিন্ন রকমের সমস্যার সৃষ্টি হতে পারে। যা মা ও শিশু দুজনের জন্যই ক্ষতিকর।

পেঁপে খেলে গর্ভপাত হয়
অনেকে বলা থাকেন গর্ভাবস্থায় পেঁপে খাওয়া যাবেনা। পেঁপে খেলে গর্ভপাতের সম্ভাবনা বাড়ে। কিন্তু গর্ভাবস্থায় পাকা পেঁপে খাওয়া যায়। এতে কোন সমস্যা হয়না।

গর্ভাবস্থায় বিমান ভ্রমণ করা যাবেনা
এত দিন ধরে গর্ভে একাধিক সন্তান ধারণ করা নারীদের জন্য বিমান যাত্রার পরামর্শ ছিল ৩৪ সপ্তাহের আগে। কিন্তু ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশনের (আইএটিএ) নীতিমালার সঙ্গে খাপ খাওয়ানোর জন্য এই নীতিমালা পরিবর্তন করা হয়েছে। স্বাভাবিক পরিস্থিতিতেই গর্ভাবস্থার ৩৭ সপ্তাহের পর যে কোনো নারীর প্রসব বেদনা শুরু হতে পারে।

রয়্যাল কলেজ অব অবসেট্রিশিয়ানস অ্যান্ড গাইনোকোলজিস্টস-এর এ বিষয়ক এক প্রচারপত্রে বিমানযাত্রায় মেনে চলার জন্য গর্ভবতী নারীদের কিছু পরামর্শও দেওয়া হয়েছে। প্রথমত ঢিলেঢালা পোশাক ও আরামদায়ক জুতা-মোজা পরে বিমানে চড়া। প্রতি ৩০ মিনিট পর পর একটু হাঁটাচলা করা, এ জন্য প্রয়োজনে বিমানবালাদের সহায়তা নেওয়া যেতে পারে।

গর্ভাবস্থায় ব্যায়াম নিষিদ্ধ
অনেকে পরামর্শ দিয়ে থাকেন গর্ভাবস্থায় নড়াচড়া আস্তে করতে কিন্তু গর্ভাবস্থায় ব্যায়াম করাও যায়। গর্ভাবস্থায় ব্যায়াম অন্যান্য সময়ের মতো হবে না। বুঝে, শুনে, জেনে নিয়েই ব্যায়ামগুলো করতে হবে। শরীরের পরিবর্তন, ফিটনেস অনেক নারীর জন্যই সমস্যা হয়ে দাঁড়ায়। অবসাদ, পিঠে ব্যথাসহ অনেক সমস্যা হয় এই সময়ে। তাই ভারসাম্যপূর্ণ ব্যায়াম হবু মা ও সন্তান উভয়ের জন্যই উপকারী।

গর্ভাবস্থায় সহবাস করা যায় না
গর্ভবতী হবার প্রথম ৩ মাস ও শেষ ৩ মাস অবশ্যই সেক্স করা থেকে সম্পূর্ণ বিরত থাকতে হবে। শুধু ৪র্থ, ৫ম, ও ৬ষ্ঠ মাস যৌনমিলন করা যবে, তবে অবশ্যই নিন্মুক্ত নিয়ম মেনে। গর্ভাবস্থায় ছয় থেকে সাতমাসে নারীর যৌন আকাঙ্খা বেড়ে যায়। তখন যৌন মিলন না হলে নারীর মানসিক ক্ষতি হতে পারে। তাই, সেক্স ছাড়া এই সময় “রোমাঞ্চের” মাধ্যমে স্ত্রীকে তৃপ্ত রাখতে হবে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন


     এই ধরনের আরো...