রেসিপি

খাঁটি কনডেন্সড মিল্ক তৈরি করুন নিজেই

আজকাল বাজারের কেনা কনডেন্সড মিল্কের কথা শুনলে এখন গা শিউরে ওঠে। কতো রকম ভেজাল ও কেমিক্যাল দিয়ে তৈরি করা হয় কনডেন্সড মিল্ক। কিন্তু চায়ের সাথে তো বটেই, কিছু কিছু রান্না আছে যা তৈরি করতে কনডেন্সড মিল্ক দরকার হয়। আর কিছু রান্নার স্বাদ অনেকগুণ বাড়িয়ে দেয়। তাই বলে তো আর বাজারের ভেজাল কনডেন্সড মিল্ক খাওয়া যাবে না। তাই বলে কী কনডেন্সড মিল্ক ব্যবহার হবে না? অবশ্যই ব্যবহার হবে। তবে সেটা নিজের হাতে তৈরি করা কনডেন্সড মিল্ক। কি অবাক হচ্ছেন? অবাক হবার কিছুই নেই। আপনি চাইলে খুব সহজে বাড়িতে তৈরি করে ফেলতে পারবেন কনডেন্সড মিল্ক। আসুন দেখে নেই কীভাবে তৈরি করবেন কনডেন্সড মিল্ক।

উপকরণ:

দুধ ৫০০ মিলি

চিনি এক কাপ

বেকিং সোডা এক চিমটি

প্রণালি:

দুধ এবং চিনি প্যানে দিয়ে দিন। মাঝারি আঁচে ক্রমাগত নাড়তে থাকুন। এই রান্নাটিতে বেশ ধৈর্যের প্রয়োজন হয়। কারণ সর্বক্ষণ দুধের ওপর নজর রাখতে হয় এবং দুধটা যেন ফুটে বাইরে ছড়িয়ে না পড়ে সেদিকে লক্ষ্য রাখতে হয়।

বেশি আঁচে দুধটা ফুটাতে থাকলে এটা ১৫ মিনিটের মাঝেই বেশ একটা লালচে রঙ হয়ে আসবে। মাঝারি আঁচে হলে ২০ মিনিটের কিছু বেশি লাগতে পারে।

আরো ১৭-১৮ মিনিট পর লক্ষ্য করে দেখুন দুধটা ঘন হয়ে এসেছে এবং বেশ ফেনা ফেনা হয়ে বুদবুদ উঠছে।

এ সময়ে চিনিটা ক্যারামেলাইজ হতে শুরু করবে এবং আপনি নাড়তে নাড়তেই টের পাবেন দুধের ঘনত্বে পরিবর্তন এসেছে। নাড়তে নাড়তেই কন্ডেন্সড মিল্কের মতো হয়ে আসবে দুধটা। চুলা নিভিয়ে দিন।

এবার যোগ করুন বেকিং সোডা এবং ভালো করে নেড়ে মিশিয়ে নিন। হয়তো মনে হতে পারে বেকিং সোডা দেবার ফলে দুধটা পাতলা হয়ে গেছে এবং রঙ পাল্টে গেছে। কিন্তু ঠাণ্ডা হলেই তা ঠিক হয়ে যাবে। জোরে জোরে নেড়ে ঠাণ্ডা করে নিন।

ব্যাস তৈরি হয়ে গেলো একেবারে খাঁটি কন্ডেন্সড মিল্ক, আপনার নিজের হাতেই তৈরি! কেনা জিনিসের সাথে এর স্বাদের তুলনাই হয় না! ব্যবহার করুন সাথে সাথেই অথবা রেখে দিন ফ্রিজে। আর ভেজাল থেকে আপনার পরিবারকে দূরে রাখুন।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Comments

comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *