প্রযুক্তি

ক্যামেরার চার্জ দ্রুত ফুরিয়ে যাচ্ছে? এই কাজগুলো করুন

মোবাইলের যুগে এখনও ক্যামেরা বেশ জনপ্রিয়। কোথাও ঘুরতে গেলে, কোনো প্রদর্শনী, বিয়ে বাড়ি, বিভিন্ন অনুষ্ঠানের ছবি তুলতে ক্যামেরা নাহলে কি চলে। কোথাও ঘুরতে গেলেন একের পর এক ক্লিক করেই যাচ্ছেন। ব্যাটারির চার্জ যে ফুরিয়ে যাচ্ছে সেদিকে খেয়ালই নেই। গুরুত্বপূর্ণ মুহূর্তে দেখলেন চার্জ শেষ। মনটাই খারাপ হয়ে গেল। চার্জ ধরে রাখার কিছু উপায় জানা থাকলে এই বিপত্তি হতো না।

চলুন এখনই জেনে নিই ক্যামেরার ব্যাটারির চার্জ ধরে রাখার কিছু উপায়-

ছবি তোলার আগে ক্যামেরার অটোফ্ল্যাশ বন্ধ করতে হবে। প্রয়োজন অনুযায়ী ফ্ল্যাশ ব্যবহার করতে হবে। এক্ষেত্রে আলাদা ব্যাটারি সম্বলিত অতিরিক্ত একটি ফ্ল্যাশ সঙ্গে রাখাই ভালো। প্রয়োজন ছাড়া ব্যাটারি খরচ করা ঠিক নয়।

অটোফ্ল্যাশের পর সম্ভব হলে ক্যামেরার অটো মুডটিও বন্ধ করুন। পরিবেশ বা ছবি তোলার লক্ষ্যবস্তু বুঝে ক্যামেরার ম্যানুয়াল মুড ব্যবহার করতে হবে।

ক্যামেরার এলসিডি রিভিউ স্ক্রিন বন্ধ করতে হবে। ছবির রেজ্যুলেশন বা সাইজের প্রয়োজন মাফিক ছবি তুলতে হবে।

অপ্রয়োজনীয় ফিচার বন্ধ রাখতে হবে। ফিচার বেশি ব্যবহার করলে ব্যাটারি বেশি নষ্ট হয়।

বেড়াতে বের হওয়ার সময় ছবি দেখা, এডিট বা ডিলিট করতে যাবেন না। এতে প্রচুর ব্যাটারি নষ্ট হয়। আধুনিক ডিএসএলআর বা কমপ্যাক্ট ক্যামেরায় নানাবিধ এডিটিং ফিচার থাকে যার মাধ্যমে ছবি এডিট করতে আপনাকে প্রলুব্ধ করবে। এডিটিংয়ের কাজ বাড়িতে ফিরে এসে করবেন।

ক্যামেরা বার বার অন বা অফ করবেন না। আধা ঘণ্টার মধ্যে আর ছবি তোলা লাগবে না এমন পরিস্থিতিতে ক্যামেরা বন্ধ রাখুন।

ছবি তোলার সময় ছাড়া ক্যামেরাটিকে ‘অটো পাওয়ার সেভিং’ মুডে রাখুন। ক্যামেরায় যদি অপশনটি থাকে তাহলে এটা সব সময় ব্যবহার করুন।

প্রয়োজন অনুসারে ক্যামেরার রেজুলেশন ব্যবহার করুন। মনে রাখবেন ছবির রেজুলেশন যত বেশি হবে ক্যামেরার ব্যাটারি তত দ্রুত শেষ হবে। সচারচার ছবি তোলার জন্য বেশি রেজুলেশনের প্রয়োজন হয় না।

ভালো ও দ্রুত কাজ করে এমন মেমরিকার্ড ব্যবহার করুন। এতে তোলা ছবি দ্রুত সেভ হবে এবং দ্রুততম সময়ে আরেকটি ছবির জন্য চেষ্টা করতে পারবেন।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Comments

comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *