,

কেন্দ্রে কেন্দ্রে যাচ্ছে নির্বাচনী সরঞ্জাম

রাত পোহালেই ভোট। একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন। আগামীকাল রোববার সকাল আটটা থেকে শুরু হবে ভোটগ্রহণ। চলবে বিকেল চারটা পর্যন্ত। এরইমধ্যে সারাদেশে কেন্দ্রে কেন্দ্রে পৌঁছতে শুরু করেছে নির্বাচনী সরঞ্জাম।

নড়াইল: একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে নড়াইল-১ ও ২ আসনের নির্বাচনী সরঞ্জাম স্ব স্ব কেন্দ্রে পৌঁছানোর কাজ শুরু হয়েছে। শনিবার সকাল থেকে নড়াইল সদর, লোহাগড়া ও কালিয়া উপজেলার সহকারী রিটার্নিং অফিসারের কার্যালয় থেকে স্ব-স্ব কেন্দ্রের প্রিজাইডিং অফিসারের মাধ্যমে ব্যালট পেপার, ব্যালট বাক্স, সিলসহ বিভিন্ন নির্বাচনী সরঞ্জাম কেন্দ্রে পাঠানো হয়েছে। নির্বাচনের কাজকে সুষ্ঠু করতে সকল ধরনের প্রস্তুতি নিয়েছে প্রশাসন।

কুমিল্লা: জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে কুমিল্লা জেলার ১১টি আসনের বিভিন্ন কেন্দ্রে নির্বাচনী সরঞ্জাম পাঠানোর প্রস্তুতি নেয়া হচ্ছে বলে জানিয়েছেন জেলা নির্বাচন অফিস। বিভিন্ন আসনে নিরাপত্তা নিয়োজিত পুলিশ বাহিনীর সদস্যদের সঙ্গে প্রস্তুতি সভা করেছে জেলা পুলিশ। শনিবার সকালে কুমিল্লা পুলিশ লাইনে সভায় দিক নির্দেশনামূলক আলোচনা করেন জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রসাশক মো. আবুল ফজল মীর, পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম।

বাগেরহাট: বাগেরহাট-৩ আসনের বিভিন্ন কেন্দ্রে নির্বাচনী সরঞ্জাম পৌঁছানোর কাজ শুরু হয়েছে। শনিবার দুপুর ১২টা থেকে কেন্দ্রে কেন্দ্রে পাঠানো হচ্ছে এসব নির্বাচনী সরঞ্জামাদী। নির্বাচনী বিধি-নিষেধ মেনে চলতে সকাল থেকে শহরে মাইকিং করে প্রচারণা চালানো হচ্ছে। মোংলা উপজেলা সহকারী রিটার্নিং কর্মকর্তা মো. রবিউল ইসলাম এর সত্যতা নিশ্চিত করেছেন।

পিরোজপুর: জেলার তিনটি সংসদীয় আসনের ভোটকেন্দ্রগুলোতে নির্বাচনী সরঞ্জামাদি পাঠানো হচ্ছে। সহকারী রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে শনিবার এসব সরঞ্জামাদি দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের মাধ্যমে ভোটকেন্দ্রগুলোতে পাঠানো হচ্ছে। আগমীকাল অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে পিরোজপুরের তিনটি সংসদীয় আসনে ভোটকেন্দ্র রয়েছে ৩৭৮টি। আর ভোটার রয়েছে আট লাখ ২৯ হাজার ৫০৩ জন। এর মধ্যে পুরুষ ভোটার চার লাখ ১৬ হাজার ৮১৭ জন এবং নারী ভোটার চার লাখ ১২ হাজার ৬৮৬ জন। পিরোজপুরের তিনটি আসনে মোট প্রার্থী আছে ১৮ জন। এর মধ্যে আওয়ামী লীগ এবং বিএনপি থেকে দুটি করে আসন জোটের শরিকদের জন্য ছেড়ে দিয়েছে। এদিকে ভোটারদের ভোট প্রদান নির্বিঘ্ন করতে নেওয়া হয়েছে চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা। আর মাঠে থাকছে কয়েক হাজার নিরাপত্তা বাহিনীর সদস্য।

সাতক্ষীরা: সাতক্ষীরায় শনিবার সকাল থেকে কেন্দ্রে কেন্দ্রে নির্বাচনী সরঞ্জমাদি পাঠানো শুরু হয়েছে। সকালে জেলা রিটার্নিং কর্মকর্তা জেলা প্রশাসক এস.এম মোস্তফা কামাল উপস্থিত থেকে নির্বাচনী সামগ্রী পাঠানোর কার্যক্রম শুরু করেন। সাতক্ষীরার চারটি সংসদীয় আসনে ভোট সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন করতে ছয়স্তরের নিরাপত্তা ব্যাবস্থা জোরদার করা হয়েছে। প্রতিটি কেন্দ্রে পুলিশসহ ১৪ জন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য নিয়োজিত থাকবেন। এছাড়া এক হাজার ৫শ’ সেনাসদস্য ও ১৪ প্লাটুন বিজিবি সদস্য টহলে রয়েছে। জেলার সংসদীয় চারটি আসনে মোট ৫৯৭টি কেন্দ্রের মধ্যে ১০৭টি সাধারণ ও ৪৯০টি অধিক গুরুত্বপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে।সাতক্ষীরায় চারটি সংসদীয় আসনে মোট ১৫ লাখ ৬০ হাজার ২৫১ জন। এর মধ্যে পুরুষ ভোটার সাত লাখ ৮১ হাজার ৫৪০ জন এবং মহিলা ভোটার রয়েছে সাত লাখ ৭৮ হাজার ৭১১ জন।

কুড়িগ্রাম: কুড়িগ্রামের চারটি নির্বাচনী আসনে সুষ্ঠুভাবে ভোটগ্রহণের জন্য শেষ মুহূর্তের প্রস্তুতি চলছে। জেলার বিভিন্ন কেন্দ্রে কেন্দ্রে নির্বাচনী সামগ্রী ইতোমধ্যেই পৌঁছেছে। শনিবার দুপুরের মধ্যেই সকল ভোটকেন্দ্রে আইনশৃঙ্খলায় নিয়োজিত র‌্যাব, বিজিবি ও সেনাবাহিনীর সদস্যরা পৌঁছেছেন।জেলার চারটি আসনে মোট ৬৯৭টি কেন্দ্রে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এতে মোট ভোটারের সংখ্যা ১৫ লাখ ৪৭ হাজার দুইজন। নিরাপত্তার দায়িত্বে পুলিশ, বিজিবি ও সেনাসহ প্রায় ১১ হাজার সদস্য মোতায়েন রয়েছে। কেন্দ্রগুলোতে নিরাপত্তার দায়িত্বে তিনশ’ সেনাবাহিনী, ৩৮০ জন বিজিবি, ৫০জন র‌্যাব, এক হাজার সাতশ’ জন পুলিশসহ আট হাজার ৩৬৪ জন আনসার-ভিডিপি আইনশৃঙ্খলা কাজে সহযোগিতা করছে। এছাড়াও ১১৮টি মোবাইল টিম সার্বক্ষণিকভাবে তদারকি করছে বলে নির্বাচন সূত্রে জানা গেছে।

বগুড়া: বগুড়ায় কেন্দ্রে কেন্দ্রে যেতে শুরু করেছে ভোটগ্রহণের সামগ্রী। শনিবার সকাল থেকে জেলার সহকারী রিটার্নিং কর্মকর্তাদের কার্যালয়ে গিয়ে সামগ্রীগুলো বুঝে নিয়ে কেন্দ্রের পথে রওনা দিয়েছেন ভোটগ্রহণ কর্মকর্তা ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।বগুড়ার সাতটি আসনে এবার ভোটকেন্দ্র রয়েছে ৯২৬টি। এরমধ্যে ৫২২টি কেন্দ্রকে গুরুত্বপূর্ণ কেন্দ্র হিসেবে চিহ্নিত করেছে নির্বাচন কমিশন। ভোটগ্রহণের জন্য এসব কেন্দ্রে এরইমধ্যে ৯২৬ জন প্রিজাইডিং অফিসার, ৪৮১৭ জন সহকারী প্রিজাইডিং অফিসার ও ৯৬৩৪ জন পোলিং অফিসারকে নিয়োগ দেয়া হয়েছে।সাত আসনে ৪৭ জন এবার লড়ছেন সংসদ সদস্য পদের জন্য। তাদের নির্বাচিত করতে রোববার সকাল থেকে কেন্দ্রগুলোতে ভোটাধিকার প্রয়োগের কথা রয়েছে ২৫ লাখ ৪৬ হাজার ২৮৭ জন নাগরিকের। বগুড়ায় এবার নতুন ভোটার রয়েছেন দুই লাখ ৩৫ হাজার ৭৪০ জন। যাদের বেশিরভাগই নারী।

-সুত্রঃ আরটিভি অনলাইন

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন


     এই ধরনের আরো...