কাতায়েফ রেসিপি

নিত্য নতুন খাবারের স্বাদ নিতে কার না ভাল লাগে? আর খাবারটি যখন হয় ভিনদেশি ডেজার্ট তবে তো কথাই নেই। মধ্যপ্রাচ্যের বাসার ডাইনিং টেবিল থেকে শহুরে নামীদামী রেস্তোঁরাগুলোর মেন্যুতে ব্যাপক জনপ্রিয় রেসিপি- ‘কাতায়েফ’। একে অ্যারাবিক প্যানকেকও বলা হয়। এ অঞ্চলে আতায়েফ, কাটাইফ নামেও পরিচিত এই মজাদার ডেজার্টটি ইফতারের নিয়মিত খাবার।

অতিথি আপ্যায়নে বা বিকালের নাস্তায় ভিন্ন স্বাদের এই রেসিপি যোগ করে নতুন মাত্রা। চলুন জেনে নেই রেসিপিটি-

উপকরণ:

ডো তৈরির জন্য: ময়দা- ২ কাপ, কর্ণফ্লাওয়ার- ১ টেবিল চামচ, সুজি– হাফ কাপ, ইষ্ট- ১ চা চামচ, বেকিং পাউডার- ২ টেবিল চামচ, ভ্যানিলা এসেন্স- ১ টেবিল চামচ, অরেঞ্জ ব্লসম ওয়াটার- ১ চা চামচ (গোলাপ জলও দিতে পারেন), কুসুম গরম পানি– আড়াই কাপ।

চিজ পুরের জন্য: ক্রিম চীজ- ২০০ গ্রাম, ক্রিম- ৬ টেবিল চামচ, আইসিং সুগার- ২ টেবিল চামচ। বাদাম পুরের জন্য: ভেঙে নেয়া বাদাম- ১ কাপ, আইসিং সুগার- ১ টেবিল চামচ, দারুচিনি গুঁড়ো- ১ চা চামচ।

প্রণালী: প্রথমে ময়দা, কর্নফ্লাওয়ার ভালো করে ছেঁকে নিতে হবে। এবার একটি পাত্রে পুরের জন্য রাখা সব উপকরণ দিয়ে অল্প করে পানি দিয়ে ব্যাটর তৈরি করে নিন। ব্যাটর খুব বেশি ঘন হবে না আবার পাতলাও হবে না। প্যানকেকের মতো ব্যাটর তৈরি করে ১ ঘণ্টা ঢেকে রেখে দিন। একটি পাত্রে চীজ পুরের জন্য রাখা সব উপকরণ একসঙ্গে মিশিয়ে চিজের পুর এবং অপর একটি পাত্রে বাদামের পুরের জন্য রাখা সব উপকরণ মিশিয়ে বাদামের পুর তৈরি করে ফেলুন।

এবার একটি ননস্টিক ফ্রাই প্যানে সামান্য তেল ব্রাশ করে নিয়ে তাতে অল্প একটু ব্যাটর ঢেলে নিয়ে চামচের সাহায্যে ঘুরিয়ে একটু পাতলা করে ছড়িয়ে দিন। ১৫-২০ সেকেন্ডের মধ্যে ব্যাটরে বুদবুদ দেখতে পাবেন। এভাবে রেখে উপরের সম্পূর্ণ অংশ শুকিয়ে এলে নামিয়ে নিন। এটি দেখতে অনেকটা দোসার মতো হবে।

এভাবে ব্যাটর দিয়ে সব রুটির মতো বানানোর হয়ে এলে ভেতরে পুর দিয়ে আধা চাঁদের মতো ভাঁজ করে দিন এবং কোণাগুলো ভালো করে মুড়ে দিন যাতে ভেতরের পুর বেরিয়ে যেতে না পারে। এবার একটি হাড়িতে পানির সঙ্গে চিনি গুলে সিরা তৈরি করে নিন। এরপর প্রতিটি পুলির মতো মিষ্টি ডিপ ফ্রাই প্যানে ডুবো তেলে ভেঁজে সেগুলোকে চিনির সিরায় ভিজিয়ে রাখুন। শিরা থেকে তুলে পাত্রে সাজিয়ে পরিবেশন করুন মজাদার ডেজার্ট কাতায়েফ।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Comments

comments