কাঁচা খাবেন না যেসব খাবার

টাটকা খাবার শরীরের জন্য ভালো। তাই বলে এটা ভাববেন না যে টাটকা খাওয়া মানেই কাঁচা খাওয়া। এটা ভেবে কোনো খাবার কাঁচা খেয়ে ফেললে পেটে গন্ডগোল হতে পারে। পাশাপাশি আক্রান্ত হতে পারেন বিষক্রিয়ায়। সুপরিচিত অনেক খাবারই আছে যেগুলো কাঁচা না খাওয়া ভালো। আজ জেনে নিন সে খাবারগুলোর কথা।

আলু
কাঁচা আলু খেলে পেটে বদহজম হতে পারে। কারণ আলুতে থাকা স্টার্চ হজমের ক্ষমতা রোধ করে। সবচেয়ে ভয়ংকর ব্যাপার হলো- আলুকে শুষ্ক স্থানে রাখলে এতে সোলেইন নামক একটি বিষাক্ত টক্সিন তৈরি হয়, যেটার মাধ্যমে ফুড পয়জনিং হতে পারে।

কাসাভা
কাসাভার শেকড় ও পাতা কাঁচা খেলে এর মধ্যে থাকা সায়ানোজেনিক গ্লাইকোসাইডস থেকে সায়ানাইড নামক বিষ নিঃসরণ হয়, যেটা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

মাশরুম
মাশরুমে কারসিনোজেনিক যৌগ বিদ্যমান থাকায় তা কাঁচা খেলে শরীরে টক্সিনের মাত্রা আরও বাড়িয়ে দেয়। তাই সেদ্ধ করে খাওয়াটাই শরীরের পক্ষে নিরাপদ।

অ্যালমন্ডস
অ্যালমন্ডসে সায়ানাইড রয়েছে, যা প্রদাহ ও ক্যানসারের জন্য দায়ী। তাই এসব রোগ থেকে বাঁচতে খাবারটি কিছুক্ষণ পানিতে ভিজিয়ে রেখে তারপর খান।

কাজুবাদাম
কাজুবাদামে ইউরুশিওল টক্সিন থাকে যা ত্বকে অ্যালার্জি ছাড়াও পেটে ব্যথার জন্য দায়ী। এজন্য স্বাস্থ্যঝুঁকি এড়াতে কাঁচা কাজুবাদাম না খেয়ে অল্প ভেজে খান।

দুধ
কাঁচা দুধে ব্রুসেল্লা ও লিস্টেরিয়া নামক উপাদান রয়েছে। এর কারণে দুধ কাঁচা খেলে ডায়রিয়া, পেটে ব্যথা, এমনকি বমিও হতে পারে। কাজেই ভালো করে ফুটিয়ে নেওয়ার পরেই দুধ পান করুন।

ডিম
গবেষণায় দেখা গেছে, কাঁচা ডিম শরীরের পক্ষে নিরাপদ নয়। এর মধ্যে থাকা সলমোনেল্লা শরীরে সংক্রমণের আশঙ্কা বাড়িয়ে তোলে। তাই ডিম সেদ্ধ করে খাওয়াই স্বাস্থ্যের পক্ষে সবচেয়ে নিরাপদ।

টমেটো
পুষ্টিবিদদের মতে, টমেটো কাঁচা খাওয়া ঠিক নয়। কারণ, এর মধ্যে থাকা গ্লাইকো-অ্যালকালয়েডস নামে উপাদান রয়েছে যা ঘামে দুর্গন্ধ সৃষ্টির জন্য দায়ী। তাই ঝুঁকি এড়াতে হালকা আঁচে পুড়িয়ে বা একটু ভাপ দিয়ে খান।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Comments

comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *