এবার থেকে সিগারেটের প্যাকেটে থাকবে ফ্রি কল করার সুযোগ

এবার থেকে সিগারেটের প্যাকেটে থাকবে ফ্রি কল করার সুযোগ

সিগারেটের নেশা ছাড়াতে এবার অভিনব উদ্যোগ ভারতীয় সরকারের। এবার থেকে সিগারেটের প্যাকেটে থাকবে একটি টোল ফ্রি নম্বর। সেই নম্বরে ফোন করলেই, নেশা ছাড়াতে বিনামূল্যে পরামর্শ ও সহযোগিতা পাবেন তামাকআসক্তরা। এর সঙ্গে প্রত্যেক সিগারেটের প্যাকেটে থাকবে বিশেষ ধরনের ছবি ও লেখা।

সিগারেটের প্যাকেটে এবার থেকে বড় বড় করে লেখা থাকবে ১৮০০ ২২ ৭৮৭। এই টোল ফ্রি এই নম্বরে ফোন করলে নেশা ছাড়াতে তামাক আসক্তরা এখন শুনতে পাবেন বিশেষ সতর্কবাণী।

প্রসঙ্গত, ২০১৫-তে সিগারেট-সহ তামাকজাত যে কোনও দ্রব্যের প্যাকেটের ৮৫ শতাংশ জায়গায় স্বাস্থ্য সতর্কবার্তা লেখার নির্দেশ দেয় কেন্দ্র। গত বছর ১ এপ্রিল থেকে তা চালু হয় এই বিধি। কেন্দ্রের দাবি, তাতে কিছুটা হলেও সাড়া মিলেছে, তাই এবার অন্য পদক্ষেপ।

এ বিষয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, ‘আমরা  সিগারেটে প্যাকেটে তামাকবিরোধী নতুন ছবি ও লেখা দেওয়ার চেষ্টা করছি। একটি টোল ফ্রি হেল্পলাইন নম্বরও খোলা হয়েছে। আমরা এবিষয়ে অনেক মানুষের পরামর্শও নিচ্ছি। আশা রাখি, বিষয়টি ফলপ্রসূ হবে।’

জুনে প্রকাশিত গ্লোবাল অ্যাডাল্ট টোবাকো সার্ভের রিপোর্ট অনুযায়ী, ২০১৬-১৭ বর্ষে তামাকজাত দ্রব্যের ব্যবহার ৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৮.৬ শতাংশ। রিপোর্ট আরও বলছে, ভারতের প্রায় ৮১ লক্ষ মানুষ তামাকজাত দ্রব্যের ব্যবহার ছেড়ে দিয়েছেন। ১৫-২৪ বছর বয়সীদের মধ্যেও সিগারেট, বিড়ি খাওয়ার প্রবণতা কমে গিয়েছে বলে দাবি গ্যাটস-এর।

Sharing is caring!

Comments

comments

13 Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *