একাই সাজবেন যেভাবে

কোনো দাওয়াত কিংবা পার্টিতে যেতে হলে নিজেকে একটু ছিমছাম আর আকর্ষণীয় করে উপস্থাপন করতে চান সবাই। আর সেকারণেই কেউ কেউ দ্বারস্থ হন বিউটিশিয়ানের। তবে এটি সময়স্বাপেক্ষ এবং খরচেরও ব্যাপার। তাই যদি নিজেই নিজের নিজেকে সাজাতে পারেন, সেটিই হবে সবচেয়ে ভালো উপায়। কারণ আপনিই জানেন, কেমন সাজে আপনাকে মানাবে। চলুন তবে জেনে নেই নিজেই কিভাবে সাজাবেন নিজেকে।

মুখ ভালোভাবে ধুয়ে পরিষ্কার করে নিন। তৈলাক্ত ত্বকের অধিকারীরা তুলার সাহায্যে টোনার লাগান। না হলে ওয়াটার-বেইসড অয়েল-ফ্রি ময়েশ্চারাইজার লাগাতে পারেন। ত্বক শুষ্ক হলে ময়েশ্চারাইজার লাগান। এরপর পাঁচ থেকে ১০ মিনিট অপেক্ষা করুন।
এরপর কনসিলার লাগাবেন। বিশেষ করে চেহারায় যেসব জায়গায় কালো ছোপ বা দাগ আছে। চোখের নিচে কালি থাকলে সেখানেও ভালোভাবে লাগাতে হবে। যত্নের সঙ্গে কালো ছোপ দাগ বা স্পটের ওপর আঙুল দিয়ে মিশিয়ে নিন। আপনার ত্বকের রঙের থেকে কনসিলারটি এক শেড গাঢ় হবে।

গরমের কারণে লিকুইড ফাউন্ডেশন এড়িয়ে যান। প্রেসড পাউডার বা ডুয়েল ফিনিশড ফাউন্ডেশন লাগাবেন। খেয়াল রাখবেন রাতের বেলায় ফাউন্ডেশন লাগাবেন স্পঞ্জ ভিজিয়ে, দিনে পাউডার ফাউন্ডেশন হিসেবেই লাগাবেন। নিয়মিত ব্যবহার করলে এক মাস পর পর স্পঞ্জটি বদলে নিন। দুটি স্পঞ্জ রাখুন। একটি শুকনো পাউডার লাগানোর ক্ষেত্রে, অন্যটি পানিতে ভিজিয়ে লাগানোর জন্য। ফাউন্ডেশনের রং হতে হবে ত্বকের সঙ্গে মিলিয়ে। লাগানোর পর সাদা যাতে না লাগে। ফাউন্ডেশন লাগানোর পর এক টুকরো বরফ পুরো মুখে হালকাভাবে ঘষে দিতে হবে।

রাতের বেলায় ইচ্ছা করলে স্টিক ফাউন্ডেশন ব্যবহার না করে প্যান ব্যবহার করতে পারবেন। এর ওপর লুজ পাউডার লাগিয়ে নিন। তবে এটা অনেক ভারী মেকআপ।

দিনের বেলায় সানস্ক্রিন লাগাবেন মেকআপের আগে। মেকআপ সরঞ্জাম যেন অবশ্যই ভালো ব্র্যান্ডের হয়। যত কম সম্ভব মেকআপ করবেন। ত্বকের সতেজ ভাব অনেক দিন ধরে রাখা সম্ভব মেকআপ কম ব্যবহারে ফলে। খাবারের তালিকায় ফলমূল, শাকসবজি বেশি রাখুন। প্রচুর পরিমাণে পানি পান করুন। ধৈর্য ধরে নিজের ত্বককে বুঝতে হবে। সময় দিতে হবে।

মেকআপ ব্যবহারের পর তুলতে হবে ভালোভাবে। এ জন্য দরকার একটি মেকআপ ক্লিনজার। তুলার সাহায্যে ক্লিনজার দিয়ে ভালোভাবে মেকআপ তুলুন। এরপর ফেস ওয়াশ দিয়ে ধুতে হবে। পরিষ্কার ত্বকে ক্রিম অথবা নাইট ক্রিম ব্যবহার করুন।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Comments

comments

2 thoughts on “একাই সাজবেন যেভাবে

  • October 21, 2018 at 8:33 pm
    Permalink

    Hi, i think that i saw you visited my blog thus i came to “return the favor”.I am trying to find things to
    enhance my web site!I suppose its ok to use some of your ideas!!

    Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *