,

উইন্টার হোয়াইট স্যুপ!

যদিও এই উইন্টার হোয়াইট স্যুপ শীতে বানিয়ে খেতেই বেশি মজা লাগে। কিন্তু এটা বেসিক্যালি সব সিজনেই খাওয়ার মত একটা আইটেম। খুবই মজার এবং হেলদি এই স্যুপটি।

আর সহজ কিন্তু রেসিপিটা! নিজেই দেখুন!

উইন্টার হোয়াইট স্যুপ-এর উপকরণ
মুরগীর বুকের মাংস- ১ কাপ ( কড়াইয়ে সামান্য তেল গরম করে পাতলা করে কাটা ১ টে.চা. পেঁয়াজ কুঁচি দিয়ে হালকা সোনালী করে ভাঁজুন। এরপর এতে মুরগীর বুকের মাংস, ১/২ চা.চা. গোলমরিচ গুঁড়ো ও সামান্য লবণ দিয়ে ২-৩ মিনিট ভাঁজুন।)
চিকেন স্টক- ১ কাপ ( একটি পাত্রে ২ কাপ পানি নিয়ে তাতে ১ টে.চা. তেল, মুরগীর হাড়- গোড়,২/৩ চা.চা. লবণ, ৫ কোয়া রসুন, ১ চা.চা. আদা কুঁচি মাঝারি আঁচে ৬-৭ মিনিট জ্বাল দিন। এরপর ফুটে উঠলে নেড়ে দিয়ে এক কাপ হওয়া পর্যন্ত রান্না করুন। এক কাপ পরিমাণ হয়ে গেলে উঠিয়ে রাখুন।)
চিংড়ি সেদ্ধ- ১/২ কাপ
ক্রিম- ১ ক্যান
পেঁয়াজ কুঁচি- ১ টে.চা
গলানো মাখন- ২ টে.চা
পেঁয়াজ পাতা কুঁচি- ১/২ কাপ
মটরশুটি- ১/২ কাপ
ফুলকপি- ১ কাপ (একটি পাত্রে ১ টে.চা মাখন দিয়ে গরম করে তাতে ফুলকপির টুকরো দিয়ে সামান্য লবণ এবং গোলমরিচ গুঁড়ো মিশিয়ে হালকা ভাঁজুন)
আদা কুঁচি- ১টে.চা.
রসুন কুঁচি– ১ চা.চা
কাঁচামরিচ কুঁচি- ২টি
গুঁড়ো দুধ – ১ টে.চা
লবণ – পরিমাণমত
লেবুর রস- ১ টে.চা
পানি- ২ কাপ

উইন্টার হোয়াইট স্যুপ-এর প্রণালী
১) একটি বাটিতে ক্রিম, গুঁড়ো দুধ এবং মাখন নিয়ে বিট করুন।

২) চুলায় একটি পাত্রে পানি নিয়ে ফুটান ও তাতে মুরগীর স্টক দিন। ভালো করে নেড়ে এবার উপরের মিশ্রণটি ভালোমত মিশিয়ে নাড়তে থাকুন।

৩) এরপর একে একে মুরগীর বুকের মাংস, চিংড়ি, ফুলকপি, মটরশুটি, লবণ, পেঁয়াজ পাতা কুঁচি,পেঁয়াজ কুঁচি, কাঁচামরিচ কুঁচি, আদা কুঁচি ও রসুন কুঁচি দিয়ে ১০-১৫ মিনিট মাঝারি আঁচে রান্না করুন। এই সময় বারবার স্যুপটি নাড়তে থাকবেন।

৪) লেবুর রস দিয়ে আরও ১ মিনিট নাড়ুন। স্যুপ ঘন হয়ে আসলে নামিয়ে ফেলুন।

এখন, মনের মত গার্নিশ করে গরম গরম পরিবেশন করুন উইন্টার হোয়াইট স্যুপ! সকালের নাস্তা হোক বা মেহমানদারীতে দারুণ একটা আইটেম এই স্যুপটি।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন


     এই ধরনের আরো...