প্রযুক্তি

আপনার প্রতিটি পোস্টে সবসময় নজর রাখছে ১৫ হাজার ‘ফেসবুক পুলিশ’

ফেসবুকে সমগ্র পৃথিবী জুড়ে প্রতিনিয়ত যেসব পোস্ট করা হচ্ছে, তার প্রতিটি নজর রাখার জন্য পনেরো হাজারের মতো ‘ফেসবুক পুলিশ’ দিনরাত কাজ করছেন। শুধু নজরদারিই নয়, ফেসবুকে পোস্ট করা কোন জিনিস আপত্তিকর বা বীভৎস বলে মনে করলে কর্তৃপক্ষ তা যাচাই করে মুছে দেয়।

নাম প্রকাশ না করা এক ‘ফেসবুক পুলিশ’ জানিয়েছেন, ‘প্রতিদিন আমাদের দেখতে হয়, এমন সব জিনিস যা আমাদের আতংকিত করে, স্তম্ভিত করে। মানুষের শিরশ্ছেদ, শিশুদের নিয়ে তৈরি পর্নোগ্রাফি, প্রাণীদের ওপর অত্যাচার- এরকম নানা কিছু।’ তিনি আরো বলেন, ‘আমরা এখন একটা যন্ত্রের মতো হয়ে গেছি। এক ক্লিকে এসব ছবি বা ভিডিও দেখি- আরেক ক্লিকে সিদ্ধান্ত নেই, এটা থাকবে না মুছে দেয়া হবে।’ যারা এই নজরদারির কাজ করেন তাদের প্রতিদিন হাজার হাজার ভিডিও বা ফটো দেখতে হয়।

এই ‘ফেসবুক পুলিশ’দের একটি অফিস আছে জার্মানির বার্লিন শহরে। অবশ্য বার্লিনের ঠিক কোন জায়গায় তা প্রকাশ করা হয় না। তাদের প্রতিদিন এমন সব জিনিস দেখতে হয় যা দেখা খুব কঠিন। কিন্তু তাদের কাজের লক্ষ্য এটাই- যাতে ওই সব ভয়াবহ পোস্ট অন্যদের দৃষ্টির আড়ালে থাকে।

সম্প্রতি ব্যবহারকারীদের তথ্য ফাঁসের ঘটনার পর থেকে এ কাজে বহু নতুন লোক নিতে শুরু করেছে ফেসবুক। যাদের কাজ হবে এখানে লোকে কি পোস্ট করছে তার ওপর নজরদারি করা- প্রয়োজনে খারাপ কনটেন্ট মুছে দেয়া। ফেসবুক বলছে, বর্তমানে এ কাজ করছে ১৫ হাজার লোক- যা শিগগীরই বাড়িয়ে ২০ হাজারে উন্নীত করা হবে।

এরা অনেকেই ফেসবুকের ফুলটাইম কর্মী নন। অনেক সময় এ কাজ করার জন্য অন্য প্রতিষ্ঠানকে ঠিকেদারি দেয়া হয়েছে এবং এই ফেসবুক পুলিশরা কাজ করছেন সেই সব ঠিকেদার প্রতিষ্ঠানের হয়ে। ফেসবুকের কর্মীরা সমাজের কোন শ্রেণী থেকে আসা তার ওপর এক রিপোর্টে বলা হচ্ছে, অধিকাংশই শ্বেতাঙ্গ বা এশিয়ান।

-বিবিসি।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Comments

comments

6 Replies to “আপনার প্রতিটি পোস্টে সবসময় নজর রাখছে ১৫ হাজার ‘ফেসবুক পুলিশ’

  1. I have checked your page and i’ve found some duplicate content, that’s why you don’t rank high
    in google, but there is a tool that can help
    you to create 100% unique articles, search for; SSundee advices unlimited content for your blog

  2. Unquestionably believe that that you stated. Your favourite justification appeared to be at the internet the easiest factor
    to have in mind of. I say to you, I certainly get irked even as other people think about issues that
    they plainly don’t realize about. You managed to hit
    the nail upon the top and outlined out the entire thing without having side effect ,
    other people could take a signal. Will likely
    be again to get more. Thanks! http://colbybeam.com/wiki/index.php?title=Simple_Loss_Of_Hair_Solutions

  3. With havin so much content and articles do you ever run into any problems of plagorism or copyright violation? My site has a
    lot of completely unique content I’ve either authored myself or outsourced but it looks like a lot of it is popping it up all over the internet without my agreement.
    Do you know any methods to help prevent content from being ripped off?
    I’d certainly appreciate it. http://egyptians.nl/index.php/Herbal_Male_Enhancement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *